আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > অসাধু লঞ্চ মালিকদের হাতে জিম্মি দক্ষিণাঞ্চলের যাত্রীরা

অসাধু লঞ্চ মালিকদের হাতে জিম্মি দক্ষিণাঞ্চলের যাত্রীরা

অসাধু লঞ্চ মালিকদের হাতে জিম্মি দক্ষিণাঞ্চলের যাত্রীরা

আহমেদ এফ রুমী:

দেশের দক্ষিণাঞ্চলের প্রচুর মানুষের দেখা মেলে রাজধানীতে। কেউ পড়াশোনা কেউবা আবার কর্মের  তাগিদে পরিবার-পরিজন ছেড়ে পড়ে থাকে দিনের পর দিন। সারাবছর অক্লান্ত পরিশ্রমের পর নাড়ির টানে প্রিয়জনের সংগে ঈদ করতে নৌপথেই বাড়ির উদ্দেশ্যে যাত্রা শুরু করে হাজারো মানুষ।

কিন্তু, এই ঈদকে পুঁজি করে সুযোগের সদ্ব্যবহার করছে কিছু অসাধু নৌ-পরিবহন ব্যবসায়ী তাদের পুরাতন, মরিচা ধরা ও প্রায় বাতিল হওয়া দুরপাল্লার লঞ্চ নামমাত্র মেরামত করে এবং চকচকে নতুন রঙ লাগিয়ে নদীতে ভাসাচ্ছে অসৎ উপায় অতিরিক্ত মুনাফা লাভের আশায়।

এতে বাড়ছে যাত্রী ভোগান্তি ও ঘটছে অসংখ্য নৌ দুর্ঘটনা। কেউ হারাচ্ছে প্রাণ, কেউবা আবার নিখোঁজ হয়ে যাচ্ছে চিরতরে।

20170608_150425আসছে ঈদে যাত্রীদের জানমালের নিরাপত্তা ও এসব অসাধু ব্যবসায়ীদের দমনে কি কি পদক্ষেপ নেয়া হয়েছে জানতে যোগাযোগ করা হয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)  এবং লঞ্চ মালিকদের সাথে।

বিআইডব্লিউটিএ’র নির্বাহী প্রকৌশলী ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম প্রতিচ্ছবিকে বলেন, সরকার ও বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ গত তিন বছর ধরে বেশ সজাগ। এই তিন বছরে নৌ দুর্ঘটনা সর্বনিম্ন পর্যায়ে এসেছে।

এছাড়া, এবার ঈদ উপলক্ষে নৌ মন্ত্রনালয় ও বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ সার্ভে টিম গঠন করেছে। ঈদ উপলক্ষে মেরামত করা পুরোনো সব লঞ্চ নদীতে ভাসানোর আগে একাধিক সার্ভে করা হবে। কেবল চলাচলের উপযুক্ত লঞ্চকেই ছাড়পত্র দেয়া হবে।

20170608_144624যাত্রীদের দুর্ভোগ সম্পর্কে ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর বলেন, এবার যাত্রীরা লঞ্চে যাত্রা করার আগে নিজেরাও লঞ্চ যাচাই-বাছাই করার সুযোগ পাবেন। কোনো লঞ্চের বিরুদ্ধে যাত্রীদের অভিযোগ থাকলে, বিআইডব্লিউটিএ সরাসরি সে অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেবে।

এ প্রসংগে ঢাকা-বরিশাল নৌরুটে চলাচলকারী জনপ্রিয় লঞ্চ এমভি সুরভী-৭ এর মালিক রিয়াজ-উল-কবির এই প্রতিবেদককে বলেন, আমাদের কোনো লঞ্চই একেবারে বাতিল বা পুরাতন না। এমভি সুরভীর সবগুলো লঞ্চের বয়সই একবছর।

তিনি আরো বলেন, এবার ঈদে কোনো বাতিল লঞ্চ নদীতে ভাসানোর সুযোগ থাকছে না। যেসব লঞ্চ মেরামত করা হচ্ছে, নদীতে নামানোর আগে সেগুলোকে নৌপরিবহন মন্ত্রনালয় থেকে সার্ভে করা হবে। চলার উপযুক্ত লঞ্চই কেবল ছাড়পত্র পাবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে