আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > জেঁকে বসেছে শীত, দেশজুড়ে শৈত্যপ্রবাহ

জেঁকে বসেছে শীত, দেশজুড়ে শৈত্যপ্রবাহ

জেঁকে বসেছে শীত, দেশজুড়ে শৈত্যপ্রবাহ

প্রতিচ্ছবি প্রতিবেদক:

পৌষ মাসের শেষ প্রায়, প্রকৃতিতে চলছে পাতা ঝরার দিন। জেঁকে বসেছে শীত, সেই সাথে রাতে হু হু করে বইছে হাড় কাঁপানো হিম বাতাস। তাপমাত্রা কমছে ক্রমেই। শেষ রাত থেকে দুপুর অবধি ঘন কুয়াশা চারদিকে। গত দুই দিন থেকেই দেশের বেশির ভাগ এলাকায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এই শৈত্যপ্রবাহের ফলে সারা দেশের তাপমাত্রা কমে গেছে অনেক। দেশব্যাপী শৈত্যপ্রবাহের কারণে রাজধানী ঢাকায়ও এখন বইছে শীতল বাতাস। সব মিলিয়ে বাঘ কাঁপানো মাঘ এর আভাস দিচ্ছে আবহাওয়া।

বৃহস্পতিবার রাতে দেশের সর্বোনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায়। সেখানে তাপমাত্রা নেমে যায় ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। এছাড়া দেশের নদী এলাকাগুলোতে মৃদু থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে।

আজ শুক্রবার দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে, তবে রাতে শীতের অনুভূতি আগের মতোই থাকতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে। গত দুই দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটাই এবারের শীতের এখন পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা।

গত দুইদিন ধরে রাজধানী ঢাকার তাপমাত্রাও ১০ ডিগ্রি সেলসিয়াসের কোটায় ছিল। তবে দেশের বেশির ভাগ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের ওপরেই ছিল।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, সাধারণত কয়েকটি কারণে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে তাপমাত্রা কমে যায়। গত দুই দিনে উপমহাদেশীয় উচ্চ চাপবলয়ের কারণে মেঘ কেটে গেছে। ফলে শীতল বায়ু দেশের বিভিন্ন এলাকায় দ্রুত ছড়িয়ে পড়েছে। তাই হঠাৎ শীত বেড়ে গেছে। আগামী দু-এক দিন এ শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে তিনি জানান।

আবহাওয়া অফিস বলছে, শ্রীমঙ্গল এলাকাসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের উপর দিয়ে বয়ে চলা শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে এবং আশপাশের এলাকায় বিস্তৃত হতে পারে।  শুক্রবার দিন ও রাতের তাপমাত্রায় তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনাও আবহাওয়া অফিস দেখছে না।

শীত মৌসুমে প্রতিদিনই মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কুয়াশার দাপট থাকে। শুক্রবারের আবহাওয়ার বুলেটিনেও একই আভাস দেওয়া হয়েছে।

আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারিতে একটি মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) বা তীব্র (৪-৬ ডিগ্রি সেলসিয়াস) এবং ২-৩টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।

এসএম 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে