আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > বিশ্ব বাজারে সর্বোচ্চ দামে জ্বালানি তেল

বিশ্ব বাজারে সর্বোচ্চ দামে জ্বালানি তেল

বিশ্ব বাজারে সর্বোচ্চ দামে জ্বালানি তেল

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

নতুন বছরের শুরুতেই বিশ্ব বাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম। বৃহস্পতিবার তেলের দাম বেড়ে হয় ব্যারেলপ্রতি ৬৮ ডলার, যা গত তিন বছরে সর্বোচ্চ। ইরানে অস্থিরতা এবং তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক ও রাশিয়ার উত্তোলন কমানোর অব্যাহত প্রচেষ্টার মধ্যে পণ্যটির দাম বাড়লো।

বৃহস্পতিবার আন্তর্জাতিক বাজারে তেলের দাম ৬ সেন্ট বেড়ে হয় ৬৭.৯০ ডলার। এর পাশাপাশি যুক্তরাষ্ট্রের অশোধিত তেলের দাম ২৩ সেন্ট বেড়ে হয়েছে ৬১.৮৬ ডলার।

তৃতীয় বৃহৎ তেল উৎপাদনকারক দেশ ইরান। দেশটিতে টানা ছয় দিনের সরকারবিরোধী আন্দোলনে বিশ্ব বাজারে তেল সরবরাহের ব্যাপারে ভূরাজনৈতিক ঝুঁকি তৈরি করেছে। এছাড়া যুক্তরাষ্ট্রে তীব্র শীতের কারণেও তেলের দাম বেড়েছে বলে ধারণা বিশেষজ্ঞদের।

উল্লেখ্য, ২০১৪ সালের শেষ সময় থেকে অপরিশোধিত জ্বালানি তেলের দরপতন শুরু হয়। ক্রমাগত দরপতন ঠেকাতে ওপেকভুক্ত দেশগুলো পণ্যটির সম্মিলিত উত্তোলন কমিয়ে আনতে চুক্তি সই করে।

চুক্তির শর্ত অনুযায়ী, স্বাক্ষরকারী দেশগুলো চলতি বছরের জানুয়ারি থেকে ছয় মাসের জন্য অপরিশোধিত জ্বালানি তেলের সম্মিলিত দৈনিক উৎপাদন ১৮ লাখ ব্যারেল কমিয়ে আনার প্রতিশ্রুতি দেয়। এর মাধ্যমে বৈশ্বিক জ্বালানি তেলের মজুদ পাঁচ বছরের গড়ের সমপর্যায়ে আসবে বলেও আশা করা হয়।

রাশিয়াসহ ওপেকবহির্ভূত ১০টি দেশ এ চুক্তি মেনে পণ্যটির উত্তোলন কমাতে রাজি হয়। তবে নির্ধারিত সময়ের মধ্যে চুক্তির শর্ত বাস্তবায়নে ব্যর্থ হলে এর মেয়াদ আগামী বছরের প্রথম প্রান্তিক (জানুয়ারি-মার্চ) পর্যন্ত বাড়ানো হয়।

আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে