আপনি আছেন
প্রচ্ছদ > চট্টগ্রাম > দেশের প্রথম ছয় লেনের উড়াল সেতু খুলছে বৃহস্পতিবার

দেশের প্রথম ছয় লেনের উড়াল সেতু খুলছে বৃহস্পতিবার

ঢাকা চট্টগাম মহাসড়কে ফেনীর মহিপাল দেশের প্রথম ছয় লেনের উড়াল সেতু [১]

প্রতিচ্ছবি প্রতিবেদক:

ঢাকা চট্টগাম মহাসড়কে ফেনীর মহিপাল দেশের প্রথম ছয় লেনের উড়াল সেতুটি (ফ্লাইওভার) যান চলাচলের জন্য খুলে দেয়া হবে আগামীকাল (বৃহস্পতিবার)। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফ্লাইওভারটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খবর বাসসের।

গত দুদিন ধরে চলছে ফ্লাইওভারটির ধোয়া মোছার কাজ। ইতোমধ্যে সড়কবাতি স্থাপন, ডিভাইডারে রঙ দেয়াসহ সকল কাজ সম্পন্ন হয়েছে।

ঢাকা চট্টগাম মহাসড়কে ফেনীর মহিপাল দেশের প্রথম ছয় লেনের উড়াল সেতু [২]

সম্প্রতি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এই ফ্লাইওভারের কাজ পরিদর্শন করেছেন। এ সময় সেতুমন্ত্রী সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (৪ জানুয়ারি) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফেনীর মহিপালে দেশের প্রথম ও একটি মাত্র সিক্স লেনের এই ফ্লাইওভার উদ্বোধন করবেন।

মন্ত্রী আরো বলেন, সিক্স লেন এই ফ্লাইওভারের নির্মাণ কাজ নির্ধারিত সময়ের ৬ মাস আগেই সম্পন্ন হয়েছে। ফ্লাইওভার ৬ লেনের হলেও সেতুর নিচের দু’পাশে আরো ৪টি সার্ভিস লেন চালু থাকবে।

জানা যায়, সেনাবাহিনীর ১৯ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন লিমিটেডের তত্ত্বাবধানে ঠিকাদারি প্রতিষ্ঠান আবদুল মোনেম লিমিটেড মহিপাল ফ্লাইওভারের নির্মাণ কাজ করেছে। ফ্লাইওভারের মূল দৈর্ঘ্য ৬৬০ মিটার, প্রস্থ ২৪ দশমিক ৬২ মিটার, সার্ভিস রোডের দৈর্ঘ্য ১ হাজার ৩৭০ মিটার, সার্ভিস রোডের প্রস্থ ৭ দশমিক ৫ মিটার, সংযোগ সড়কের দৈর্ঘ্য ১ হাজার ১৬০ মিটার, ১১টি স্প্যান, ফুটপাথের দৈর্ঘ্য ২ হাজার ২১০ মিটার, পিসি গার্ডার ১৩২টি রয়েছে। এই ফ্লাইওভারের নির্মাণে ব্যয় হয়েছে ১৮১ কোটি ৪৮ লাখ টাকা।

২০১৫ সালের এপ্রিল মাসে নির্মাণ কাজ শুরু হওয়া প্রকল্পটির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০১৮ সালের জুন মাসে। তবে প্রায় ছয় মাস আগেই ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণ কাজ শেষ করে।

এসএম / এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে