আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ১৮তে পাড়ি জমিয়ে ১৭তে ফেরা!

১৮তে পাড়ি জমিয়ে ১৭তে ফেরা!

বিমানে উড়ল ২০১৮ সালে, যাত্রীরা গন্তব্যে পৌঁছল ২০১৭ সালে!

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

টাইম মেশিনের আর দরকার নেই। বিমানে করেই অতীতে ফিরে যাওয়া যায়! এরকমই একটি ঘটনা বাস্তবে ঘটেছে। নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর থেকে বিমান আকাশে ওঠে ২০১৮ সালে। অথচ বিমানটি নির্ধারিত গন্তব্য হনুলুলুতে অবতরণ করেছে ২০১৭ সালে।

হাওয়াইয়ান এয়ারলাইন্সের এইচএ৪৪৬ ফ্লাইটের ক্ষেত্রে এটি ঘটেছে। নববর্ষের আগের রাত ১১টা ৫৫ মিনিটে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর থেকে ফ্লাইটটি উড্ডয়নের কথা ছিল। যাত্রী নিয়ে ফ্লাইটটি একইদিন সকাল ৯টা ৪৫ মিনিটে  হনুলুলুতে অবতরণ করার কথা ছিল।

কিন্তু দেরিতে ফ্লাইটটি ছাড়ায় নববর্ষের প্রথম প্রহরে অর্থাৎ ২০১৮ সালেই (রাত ১২টা ৫ মিনিটে) যাত্রা শুরু হয়। ফ্লাইটটি অবতরণ করে ৩১ ডিসেম্বর সকাল ১০টা ১৬ মিনিটে।

মূলত বিশ্বব্যাপী সময়ের পার্থক্যের জন্যই ব্যতিক্রমী ঘটনাটি ঘটেছে। নিউজিল্যান্ডের অকল্যান্ড গ্রিনিচ মান সময় অনুযায়ী একঘণ্টা এগিয়ে। অন্যদিকে, হাওয়াইয়ের হনুলুলু গ্রিনিচ মান সময়ের চেয়ে ১০ ঘণ্টা পিছিয়ে থাকায় এ ঘটনা ঘটেছে।

সময়ের এ হিসেবের বৈজ্ঞানিক ব্যাখা অনেকটা এরকম। পৃথিবী এবং সূর্য প্রতিনিয়ত একে অপরের বিপরীতে নিজ নিজ কক্ষপথে ঘুরছে। আর এ কারণে একইসময়ে কোথাও দিন, আবার কোথাও  রাত হয়। দিন-রাতের এ বৈচিত্র্যের কারণেই বিভিন্ন দেশে সময়ের ব্যবধান চোখে পড়ে।

জে এস/এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে