আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > ২০১৭ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৮ দশমিক ৪৪ শতাংশ

২০১৭ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৮ দশমিক ৪৪ শতাংশ

কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর সংবাদ সম্মেলন

প্রতিচ্ছবি প্রতিবেদক:

২০১৭ সালে জীবনযাত্রার ব্যয়ের ওপর বার্ষিক প্রতিবেদন তুলে ধরে ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) জানিয়েছে গত এক বছরে জীবনযাত্রার ব্যয় ৮ দশমিক ৪৪ শতাংশ বেড়েছে।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ক্যাবের জ্বালানি উপদেষ্টা এম শামসুল আলম ও নগর পরিকল্পনাবিদ স্থপতি মোবাশ্বের হোসেন।

এসময় রাজধানীর ১৫টি খুচরা বাজার ও বিভিন্ন সেবা সার্ভিসের মধ্য থেকে ১৪০টি খাদ্যপণ্য, ২২টি নিত্য ব্যবহার্য সামগ্রী ও ১৪টি সেবা সার্ভিসের তথ্য পর্যালোচনা করে জীবনযাত্রার ব্যয়ের ওপর ২০১৭ সালের বার্ষিক প্রতিবেদনটি তৈরি করা হয়েছে বলেও জানান গোলাম রহমান।

প্রতিবেদনে দেখা যায়, গত বছর পণ্য ও সেবা সার্ভিসের মূল্য বেড়েছে ৭ দশমিক ১৭ শতাংশ, যা আগের বছর ছিল ৫ দশমিক ৮১ শতাংশ। আগের ২০১৬ সালে জীবনযাত্রার ব্যয় ৬ দশমিক ৪৭ বাড়লেও এবার সব মিলিয়ে ব্যয় বেড়েছে ৮ দশমিক ৪৪ শতাংশ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে সব ধরনের চালের গড়মূল্য বেড়েছে ২০ দশমিক ৪০ শতাংশ, তুলনামূলকভাবে মোটা চালের দাম বেশি বেড়েছে। এছাড়া গত বছর সবচেয়ে বেশি বেড়েছে পেঁয়াজের দাম, দেশি পেঁয়াজের দাম ৪০ দশমিক ৯৯ শতাংশ ও আমদানি পেঁয়াজের দাম ৫৭ দশমিক ৫৪ শতাংশ বেড়েছে।

ক্যাবের সভাপতি গোলাম রহমান বলেন, ‘ব্যয় বৃদ্ধির অভিঘাতে নিম্ন আয়ের মানুষ সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে। ব্যয় কমানোর কোনো তৎপরতা সরকারের পক্ষ থেকে দেখা যাচ্ছে না।’

তিনি আরো বলেন, ‘উন্নয়ন হচ্ছে তাতে সন্দেহ নেই, কিন্তু এর সুফল নিম্ন আয়ের মানুষ পাচ্ছে না। আয় বেড়েছে গুটি কয়েক মানুষের, ব্যয় বেড়েছে প্রায় সবারই।’

আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে