আপনি আছেন
প্রচ্ছদ > ঢাকা > ডিসিসির নির্বাচনী প্রচার সামগ্রী অপসারণের নির্দেশ ইসির

ডিসিসির নির্বাচনী প্রচার সামগ্রী অপসারণের নির্দেশ ইসির

ডিসিসির নির্বাচনী প্রচার সামগ্রী অপসারণের  নির্দেশ ইসির

প্রতিচ্ছবি প্রতিবেদক:

ঢাকার দুই সিটি করপোরেশনের উপ-নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের পোস্টার-ব্যানারসহ নির্বাচনী প্রচার সামগ্রী আগামী ৬ জানুয়ারির মধ্যে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এ বিষয়ে ব্যবস্থা নিতে ইসির যুগ্ম-সচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি বৃহস্পতিবার ঢাকার দুই সিটির প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, স্থানীয় সরকার বিভাগ থেকে অনুরোধ করায় এ নির্বাচনের তফসিল জানুয়ারির দ্বিতীয় সপ্তাহের যেকোনো দিন ঘোষণা করা হবে এবং ফেব্রুয়ারির শেষ সপ্তাহের যেকোনো দিন ভোটগ্রহণ অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে ইসি। তফসিল ঘোষণার আগে সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার, দেয়াল লিখন, বিলবোর্ড, গেট, তোরণ বা ঘের, প্যান্ডেল ও আলোকসজ্জা ইত্যাদি প্রচার সামগ্রী ও নির্বাচনী ক্যাম্প থাকলে সেগুলো অপসারণ করা প্রয়োজন। প্রার্থীদের এমন কোনো প্রচার সামগ্রী থাকলে তা ৬ জানুয়ারি রাত ১২টার মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তিদের নিজ উদ্যোগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেয়া হয়।

নির্ধারিত সময়ের পরে কোনও প্রার্থীর পোস্টার-ব্যানার কোথাও দেখা গেলে সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা অনুযায়ী তা হবে শাস্তিযোগ্য অপরাধ। এ অপরাধের জন্য সংশ্লিষ্ট ব্যক্তির সর্বোচ্চ ছয় মাস কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা পর্যন্ত অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন। নির্বাচনি আইন লঙ্ঘনের জন্য নির্বাচন কমিশন প্রার্থীতাও বাতিল করতে পারে।

উত্তরের মেয়র আনিসুল হকের মৃত্যুতে এ সিটিতে  মেয়র পদে উপ-নির্বাচন, উত্তর সিটিতে সংযুক্ত নতুন ১৮ ওয়ার্ডে কাউন্সিলর ও ৬ ওয়ার্ডে সংরক্ষিত এবং ঢাকা দক্ষিণ সিটির সাথে সংযুক্ত ১৮টি কাউন্সিলর ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডের জন্য তিনটি আলাদা আলাদা তফসিল ঘোষণা করা হবে বলে এর আগে সাংবাদিকদের জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

এসএম

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে