আপনি আছেন
প্রচ্ছদ > বিনোদন-সংস্কৃতি > বাঁশির জাদুতে পর্দা নামলো উচ্চাঙ্গসঙ্গীত উৎসবের

বাঁশির জাদুতে পর্দা নামলো উচ্চাঙ্গসঙ্গীত উৎসবের

বাঁশির জাদুতে পর্দা নামলো উচ্চাঙ্গসঙ্গীত উৎসবের

প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক:

পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার অনবদ্য বাঁশির জাদুতে শেষ হলো বেঙ্গল উচ্চাঙ্গ সঙ্গীত উৎসব ২০১৭। নতুন জায়গায় হলেও বরাবরের মতোই বিশ্বখ্যাত সংগীতজ্ঞদের পরিবেশনায় মুখরিত ছিল পাঁচ দিনের এই মিলনমেলা।

পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া ছাড়া বেঙ্গল আয়োজিত উচ্চাঙ্গসংগীত উৎসব যেন ভাবাই যায় না। গত কয়েক বছরের আয়োজনের মূল আকর্ষণ ছিলেন তিনি। এবারেও তাই। রোববার দিবাগত রাত ৪টায় মঞ্চে ওঠেন চৌরাসিয়া। উঠেই কথায় মাতিয়ে দেন। বলেন, পুরো বছর অপেক্ষায় থাকি এর জন্য। পুরো বছর। বিশ্বের কোথাও এমনটি আর নেই।’

chourasia-300x194

চৌরাসিয়ার বাঁশি বাজানো শে হওয়ার মধ্য দিয়ে শেষ হয় উৎসব। প্রধান অতিথি আবুল মাল আবদুল মুহিতের সমাপনী বক্তব্যও শেষ। এখন শুধু বিদায় বলবার পালা। ঠিক তখন হরিপ্রসাদ চৌরাসিয়া অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে উদ্দেশ্য করে বললেন, আমার একটা প্রশ্ন আছে। মাইক্রোফোন দেয়া হলো বাঁশি জাদুকরের হাতে। তিনি জানতে চাইলেন, বাংলাদেশের মানুষ এমন কেন? কেন এদের বুকে এতো ভালোবাসা?

এ প্রশ্নে আবেগাপ্লুত হয়ে পড়লেন অর্থমন্ত্রীসহ আবাহনী মাঠের লক্ষ শ্রোতাদর্শক। অর্থমন্ত্রী প্রশ্নের জবাব দিলেন। বললেন, ‘আমরা সংগীতপ্রিয়, আমরা নৃত্যপ্রিয়। এটা আমাদের চরিত্র। ধন্যবাদ আপনাকে।’

দর্শকদের উদ্দেশ্যে হরিপ্রসাদ বলেন, ‘আমি আগামীকাল থেকেই অপেক্ষায় থাকবো, কবে আপনাদের কাছে আসবো! আপনাদের ভালোবাসি।’

গতকাল শনিবার উৎসবের শেষ দিন শুরু হয় বিদুষী সুজাতা মহাপাত্রের ওড়িশি নৃত্যের মধ্য দিয়ে। এরপর খেয়াল পরিবেশন করেন ব্রজেশ্বর চ্যাটার্জী। সেতারের সুরে শ্রোতাদের মোহিত করেন পণ্ডিত কুশল দাস ও কল্যাণজিত দাস এবং পণ্ডিত কৈবল্যকুমার। সেতারের আগে নিজের সৃষ্ট মোহন বীণা বাজান পণ্ডিত বিশ্বমোহন ভট্ট।

উল্লেখ্য, হরিপ্রসাদ চৌরাসিয়া তালিম নিয়েছেন মাইহার ঘরানার গুরু অন্নপূর্ণা দেবীর কাছে। তার অর্জন ও সম্মাননার তালিকা বেশ দীর্ঘ। ভারত সরকার তাকে পদ্মবিভূষণ, সংগীত নাটক একাডেমি পুরস্কার ও ন্যাশনাল এমিনেন্স অ্যাওয়ার্ডে ভূষিত করেছে। ডাচ রাজপরিবারের পক্ষ থেকে ‘অফিসার ইন দ্য অর্ডার অফ ওরাঞ্জ ন্যাসো’ খেতাব এবং ফরাসি সরকারের পক্ষ থেকে নাইট উপাধি লাভ করেছেন তিনি।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে