আপনি আছেন
প্রচ্ছদ > বিনোদন-সংস্কৃতি > ২০১৭: চলচ্চিত্র অঙ্গনে বিচ্ছেদ বিরহের বছরে হারানোর সুর

২০১৭: চলচ্চিত্র অঙ্গনে বিচ্ছেদ বিরহের বছরে হারানোর সুর

২০১৭: চলচ্চিত্র অঙ্গনে বিচ্ছেদ বিরহের বছরে হারানোর সুর

আবু সুফিয়ান বাপ্পী:

চলচ্চিত্র অঙ্গনে বিচ্ছেদ বিরহের মাঝে ছিলো গুণী মানুষদের হারানোর শোক। অপু-শাকিবের বিয়ের ঘোষণা নিয়ে নানা নাটক অত:পর বিচ্ছেদ চলচ্চিত্র অঙ্গনে সবচেয়ে আলোচিত বিষয়। তাদের মতো ভেঙেছে অনেকেরই  সংসার।

বাংলাদেশ হারিয়েছে নায়ক রাজ রাজ্জাক, কন্ঠযোদ্ধা আব্দুল জব্বার ও বারী সিদ্দকীকে। আলোচনায় ছিলো ডুব, নবাব, গহীন বালুচর আর ঢাকা অ্যাটাকের মতো সিনেমা। কম নাটক হয়নি চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন নিয়েও।

শাকিব খান ও অপু বিশ্বাসের সংসার-সন্তান-তালাকনামা

বছরের একেবারে শেষের দিকে এসে শোবিজে আলোচনার খোরাক শাকিব-অপু প্রসঙ্গ। প্রথমে বিয়ের খবর আর বছর শেষে বিচ্ছেদের সুর। বিবাহিত এই তারকা দম্পতির বিচ্ছেদ হয়নি ঠিকই। তবে অপু বিশ্বাসকে ডিভোর্সের চিঠি পাঠিয়েছেন শাকিব খান। অপু বিশ্বাস এখনও এ ডিভোর্স মেনে নেননি।

২০০৮ সালের ১৮ এপ্রিল শাকিব খান ও অপু বিশ্বাস বিয়ে করেন। বিয়ের পর থেকে দুজনেই বিষয়টি গোপন রাখেন। অবশেষে চলতি বছর ১০ এপ্রিল হঠাৎ করেই শিশু সন্তান আব্রাহামকে নিয়ে একটি বেসরকারি টিভি চ্যানেলের লাইভ অনুষ্ঠানে এসে অপু বিয়ে এবং সন্তানের বিষয়টি ফাঁস করে দেন। অপ্রকাশ্যে আট বছর সংসার করলেও প্রকাশ্যে এক বছরেই বেজে ওঠে বিচ্ছেদের সুর।

টিকলো না হাবিবের দ্বিতীয় সংসার

জানুয়ারিতে হাবিব ওয়াহিদের সঙ্গে তার স্ত্রী রেহানের বিচ্ছেদ ঘটে। তানজিন তিশার সঙ্গে হাবিবের সম্পর্কের জের ধরেই বিচ্ছেদের এই ঘটনা ঘটেছে বলে জানান রেহান। তবে সম্প্রতি তিশার সঙ্গেও প্রেমের বিচ্ছেদ ঘটে হাবিবের।

তাহসান-মিথিলার বিচ্ছেদ, ভক্তদের হতাশা

চলতি বছরে ডিভোর্স ঘোষণা দিয়ে ভক্তদের হতাশ করেন শোবিজের আদর্শ জুটি হিসেবে খ্যাত তাহসান-মিথিলা। গেল ২০ জুলাই দুপুরে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে স্ট্যাটাসের মাধ্যমে তাহসান আনুষ্ঠানিকভাবে তাদের ডিভোর্সের বিষয়টি স্বীকার করেন।

তাহসান ও মিথিলা ভক্তরা তাদের বিচ্ছেদের খবরে ফেসবুকে গ্রুপ খোলেন ‘তাহসান-মিথিলার ডিভোর্স চাই না’ শিরোনামে। কিন্তু শেষ পর্যন্ত বিচ্ছেদের বিষয়টি পাকাপাকি হয়। ভক্তরা ভেঙে পড়লেও স্বাভাবিক জীবনযাপন করছেন তারা।

দুই বছর পর প্রকাশ্যে বাঁধনের বিচ্ছেদ

২০১০ সালে নিজের থেকে ২০ বছরের বড় ব্যবসায়ী মাশরুর সিদ্দিকী সনেটকে ভালোবেসে বিয়ে করেছিলেন অভিনেত্রী ও মডেল আজমেরী হক বাঁধন। প্রায় চার বছর সংসার করার পর ২০১৪ সালের ২৬ নভেম্বর আনুষ্ঠানিকভাবে বিচ্ছেদ হয় তাদের। তবে দীর্ঘদিন চাপা থাকা এ খবর প্রকাশ্যে আসে গত আগস্টে। গত ৩ আগস্ট মেয়েকে নিজের কাছে রাখতে স্বামী সনেটের বিরুদ্ধে থানায় মামলা করেন বাঁধন। তখনই ফাঁস হয় সবকিছু।

মিলার ১০ বছরের প্রেম, ৫মাসের সংসার

এ বছর ১২ মে আনুষ্ঠানিকভাবেই শিল্পী মিলার সঙ্গে বিয়ে হয় বৈমানিক পারভেজ সানজারির। টানা ১০ বছর প্রেমের পর বিয়েবন্ধনে আবদ্ধ হন তারা। তবে বছর না পেরোতেই ৭ অক্টোবর শুক্রবার রাত ৩টার

দিকে মিলা তার ফেসবুক ভেরিফায়েড ফ্যান পেজে ডিভোর্সের বিষয়টি  ঘোষণা দেন। শুধু ডিভোর্সেই নয়, মিলার দাম্পত্য শেষ হবার গল্পটি গড়িয়েছে আদালত পর্যন্ত। শারীরিক ও মানসিক নির্যাতনের দায়ে মিলা তার স্বামীর নামে মামলাও করেন। তার প্রাক্তন স্বামী এখন কারাগারে।

প্রসূন আজাদের গোপন বিয়ে, প্রকাশ্য বিচ্ছেদ

প্রসূন আজাদ ২০১৬ সালের ফেব্রুয়ারিতে গোপনে বিয়ে করেছিলেন। বিয়ের খবর প্রকাশ করার সুযোগ পাননি। তার আগেই প্রকাশ হয় ডিভোর্সের খবর। আগামী বছরের ফেব্রুয়ারিতে সেই বিয়ের ডিভোর্স কার্যকর হতে যাচ্ছে। ২০১৬ সালের ১৯ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার সিডনিতে তার বিয়ে হয়। বর অস্ট্রেলিয়া প্রবাসী মোহাইমিন সান। সম্পর্কে তারা কাজিন। বিয়েটা করেছেন পরিবারকে না জানিয়ে, কারো সম্মতি না নিয়ে।

স্পর্শিয়ার জিদের বশে বিয়ে, দু’বছরের মাথায় ডিভোর্স

সংসার ভাঙে মডেল-অভিনেত্রী অর্চিতা স্পর্শিয়ার। সাবেক প্রেমিকের সঙ্গে ব্রেকআপ হওয়ার পর জেদের বশেই ২০১৫ সালের ২৯ সেপ্টেম্বর নির্মাতা রাফসান আহসানের সঙ্গে বাগদান সম্পন্ন হয় স্পর্শিয়ার। একই বছরের ১ অক্টোবর বিবাহ বন্ধনে আবদ্ধ হন তারা। আর বিয়ের দু’বছরের মাথায় গত ২১ আগস্ট রাজধানীর মোহাম্মদপুরের কাজী অফিসে আনুষ্ঠানিক ডিভোর্স।

বছর ঘুরতেই বিচ্ছেদের পথে হাঁটলেন নিলয়-শখ

আরেক জনপ্রিয় জুটি শখ-নিলয়ের ডিভোর্সের খবরও বেশ কষ্ট দিয়েছে শোবিজের মানুষ ও দুই তারকার ভ্ক্তদের। ২০১৬ সালের ৭ জানুয়ারি দীর্ঘদিনের প্রেমকে মধুর পরিণতি দিতে বিয়ে করেন নিলয়-শখ। পারিবারিক আয়োজনের বিয়েতে তাদের দেনমোহর নির্ধারিত ছিল ১০ লাখ টাকা। কিন্তু বিয়ের বছর না যেতেই ডিভোর্স হয় তাদের। গত ১৭ জুলাই বিচ্ছেদের কথা স্বীকার করে নিলয়। তবে ভাঙন নিয়ে কোনো মন্তব্য করেননি দুই তারকার কেউই।

নোভার ছয় বছর সংসার ভাঙে পারিবারিক সম্মতিতে

দেড় বছর প্রেম করে ২০১১ সালের ১১ নভেম্বর বিয়ে করেছিলেন জনপ্রিয় নাট্য নির্মাতা মোহন খান ও অভিনেত্রী নোভা। ছয় বছর সংসার করার পর চলতি বছর ২৬ আগস্ট ঢাকা জজকোর্ট কাজী অফিসে তারা পরস্পরকে ডিভোর্স দেন। পারিবারিক সম্মতিতেই ডিভোর্স হয় তাদের।

এতো সব বিচ্ছেদের মধ্যের কিছু আনন্দের সংবাদ ছিলো দেশীয় শোবিজ অঙ্গন। বছর জুড়ে অনেক তারকার কোলজুড়ে সন্তান এসেছে।

মেয়ের বাবা নিরব

চলতি বছরের ২৪ মে প্রথমবারের মতো বাবা হওয়ার স্বাদ পান চিত্রনায়ক নিরব। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিত্রনায়ক নিরবের স্ত্রী তাশফিয়া ঋদ্ধি মেয়ে সন্তানের জন্ম দেন।

দ্বিতীয়বার মা হলেন রিচি

২২ আগস্ট অভিনেত্রী রিচি সোলাইমানের কোলজুড়ে জন্ম নেয় ফুটফুটে এক কন্যা সন্তান। ২১ আগস্ট স্থানীয় সময় বেলা ২টা ৪৪ মিনিটে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কুইন্সে প্রেসবেটিরিয়ান হসপিটালে রিচির অস্ত্রোপচার করা হয়। এই নিয়ে দ্বিতীয়বারের মতো মা হলেন রিচি।

অনন্ত-বর্ষার ঘরে নতুন অতিথি

দ্বিতীয় সন্তানের বাবা-মা হয়েছেন ঢালিউডের আলোচিত নায়ক-নায়িকা দম্পতি অনন্ত ও বর্ষা। গত ২৩ অক্টোবর ব্যাংককের বাম্রুনগ্রাদ হাসপাতালে জন্ম হয় অনন্ত বর্ষার ছেলে আবরার ইবনে জলিলের। এই দম্পতির প্রথম ছেলে আজিজ ইবনে জলিলের বয়স এখন তিন বছর।

মাদ্রাসা শিক্ষকের সাথে নায়িকা ময়ূরীর বিয়ে

চিত্রনায়িকা ময়ূরী আবারো বিয়ে করেছেন। চলতি বছরের আগস্ট মাসের মাঝামাঝি সময়ে তৃতীয়বারের মতো বিয়ে করেন এই নায়িকা। স্বামীর নাম মোহাম্মদ জুয়েল আহমেদ। পেশায় মাদ্রাসার শিক্ষক।

হৃদয় খান

সঙ্গীতশিল্পী হৃদয় খান তৃতীয়বার বিয়ে করেছেন ১০ সেপ্টেম্বর। পাত্রী হুমায়রা। লেখঅপড়া করেছেন মালয়েশিয়ায়। গোপনে বিয়ে করলেও এ বিয়েতে হৃদয় খান ও হুমায়রার পারিবারের সম্মতি ছিল। এটি হৃদয় খানের তৃতীয় বিয়ে। এর আগে পূর্ণিমা আকতারকে বিয়ে করেছিলেন হৃদয়। সেই সংসার ভেঙে গেলে মডেল অভিনেত্রী সুজানাকে বিয়ে করেন। ৮ মাস পর সুজানাকে তালাক দেন হৃদয়।

নিশা

২৫ আগস্ট শুক্রবার সন্ধ্যায় উত্তরার একটি রেস্তোরাঁয় পারিবারিকভাবেই নিশার বিয়ে হয়। বরের নাম সৈয়দ নাঈম আহমেদ, পেশায় একটি করপোরেট সেলস বিভাগের কর্মকর্তা। ২০১৭ সালে বাংলাদেশ হারিয়েছে বহু গুণী শিল্পীকে।

বছরটা ছিল শোবিজের শোকের বছর। বিদায়ী বছরেই বাংলাদেশ হারিয়েছে বেশ কয়েকজন গুণী সঙ্গীতশিল্পী ও অভিনয়শিল্পীকে

নায়করাজ রাজ্জাক

২১ আগস্ট অভিনেতা নায়করাজ রাজ্জাক শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নীল আকাশের নিচে রাস্তা হাটতে হাটতে ক্লান্ত রাজ্জাক চির নিদ্রায় শায়িত হয়েছেন। তাঁর প্রয়ানে চলচ্চিত্র জগত এক অভিভাবকে হারিয়েছে।

আব্দুল জব্বার

৩০ আগস্ট সকাল ৯টা ২৭ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কন্ঠযোদ্ধা আব্দুল জব্বার। সঙ্গীতাঙ্গনে অসামান্য অবদানের স্বীকৃতিতে ১৯৮০ সালে একুশে পদক ও ১৯৯৬ সালে স্বাধীনতা পুরস্কার পান গুণী এই শিল্পী।

মিজু আহমেদ

২৭ মার্চ মাসে শুটিং করতে ঢাকা থেকে দিনাজপুরে যাচ্ছিলেন। যাত্রা পথে ট্রেনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান চলচ্চিত্রের গুণী অভিনেতা মিজু আহমেদ। ৮শ’রও বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি।

লাকি আখন্দ

সুরকার, সঙ্গীত পরিচালক, গায়ক মুক্তিযোদ্ধা লাকী আখন্দ মারা যান ২১ এপ্রিল ২০১৭ তে।

নাজমুল হুদা বাচ্চু

চলচ্চিত্র ও নাটকের প্রবীণ অভিনেতা নাজমুল হুদা বাচ্চু মারা গেছেন চলতি বছরের ২৮ জুন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ৭৮ বছর বয়সী এই অভিনেতার। নাজমুল হুদা বাচ্চু বহু চলচ্চিত্র ও নাটকে অভিনয় করেছেন। তার হাত ধরেই অভিনয় শুরু করেছিলেন বুলবুল আহমেদ, উজ্জ্বলের মত অনেক চলচ্চিত্র তারকা।

বারী সিদ্দিকী

বাংলা লোকগানের শিল্পী বারী সিদ্দিকীর ২৪ নভেম্বর ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এ বছর চলচ্চিত্র অঙ্গ হারিয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক ও প্রযোজক ইবনে মিজান, একুশে পদকপ্রাপ্ত শিল্পী নৃত্যগুরু মাতা রাহিজা খানম ঝুনুকে।

সালমান শাহ মৃত্যু রহস্য ঘিরে বিতর্ক

৯০ দশকের সবচেয়ে আলোচিত নায়ক সালমান শাহর মৃত্যুকে আত্মহত্যা হিসেবে গণ্য করা হয়েছে এতদিন। কিন্তু দীর্ঘদিন পর একটি ভিডিও বার্তায় যুক্তরাষ্ট্রের পেনিসেলভিয়ায় বসবাসকারী বাংলাদেশি রুবী সুলতানার স্বীকারোক্তি দেন যে- সালমান শাহ আত্মহত্যা করেনি, তাকে খুন করা হয়েছিলো। রুবীর স্বামীর প্ররোচনায় তার ভাইকে দিয়ে খুন করানো হয়েছিল নায়ক সালমান শাহকে। পরে ভাইকেও খুন করা হয় এবং রুবীকে খুনের হুমকি দেওয়া হয় বলে ভিডিও বার্তায় জানান। আর এই নিয়ে চলে মিডিয়ায় তুলকালাম চলে।

মিস ওয়ার্ল্ড বাংলাদেশ

এবারই প্রথম বসেছিল মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতার প্রথম আসরটি। প্রথম আসরটি জন্মদিয়েছে এক মহা বিতর্কের। নানা জল্পনা কল্পনা, তর্ক বিতর্ক, বিচারকদের রায় না মেনে এভ্রিলকে বিজয়ী ঘোষণা, উপস্থাপিকার ভুল নাম বলাসহ আরও নানান তথ্যের ভুল থাকায় বিতর্কে ছিল আয়োজন ঘিরে।

এদিকে এভ্রিলের অসততা ফাঁস হলে সকল বিচারক ও সাংবাদিকদের উপস্থিতিতে পুনরায় ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ নতুন ফলাফল ঘোষণা করা হয়। বিচারক বিবি রাসেল জেসিয়া ইসলামের নাম নতুন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ হিসেবে ঘোষণা করেন।

 নাটক ‘বড় ছেলে’

বছরটা বেশ ভালো গিয়েছে অপূর্বর। ‘বড় ছেলে’নাটকটি নিয়ে রীতিমতো তোলপাড় হয়ে যায়। এই নাটকে জনপ্রিয়তার কারণে তার পারিশ্রমিকও অনেকটা বেড়ে যায়। এ বছর বেশ কয়েকটি প্রশংসিত নাটকে অভিনয় করেছেন। সারাবছরই আলোচনায় ছিলেন অপূর্ব।

মামলা ও কুসুম শিকদার

দর্শক নন্দিত অভিনেত্রী কুসুম শিকদার বিরুদ্ধে মামলা করা হয়। মিউজিক ভিডিওর নামে পর্নগ্রাফির অভিযোগে ১৭ সেপ্টেম্বর মামলাটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার নাজমুল আহসান। আদালত মামলাটি গ্রহণ করে রমনা থানাকে অভিযোগটি তদন্তের নির্দেশ দেন। এ নিয়ে কুসুম শিকদার বেশ সমলোচনায় পড়েন।

তুহিন, শিরোনামহীন

তারুণ্যের জনপ্রিয় ব্যান্ড শিরোনামহীন। আর যার কণ্ঠে এ ব্যান্ডের গানগুলো শ্রোতাপ্রিয়তা পেয়েছে তিনি হলেন তানযীর তুহিন। ব্যান্ডটির প্রধান ভোকাল তিনি। কিন্তু হঠাৎ করেই শিরোনামহীন ছাড়ার ঘোষণা দিলেন তিনি। এ নিয়ে গানের জগতে তোলপাড় হয়ে যায়। ব্যান্ডের অন্যান্য সদস্যর সঙ্গে তুহিনের কাঁদা ছোড়াছুড়ি চলতে থাকে। মীমাংসা হয় এক পর্যায়ে। কিন্তু ব্যান্ডে তুহিন আর ফেরেননি।

ডুব নিয়ে বিতর্ক

চলচ্চিত্র অঙ্গনে বেশ কয়েকটি ঘটনার মধ্যে আলোচিত ছিল মোস্তফা সরয়ার ফারুকীর ছবি ‘ডুব’। কারণ মুক্তির আগেই রটে যায় এটা কিংবদন্তি কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদের জীবনি নিয়ে নির্মিত। এরপর তার স্ত্রী মেহের আফরোজ শাওন তোলপাড় লাগিয়ে দেন। আইন আদালতের আশ্রয়ে ছবিটির মুক্তিও স্থগিত করে দেন। পরে ছবিটি মুক্তি পায়।

খান আতাকে নিয়ে বোমা ফাটালেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু

প্রয়াত চিত্র পরিচালক ও অভিনেতা খান আতাউর রহমানকে ‘রাজাকার’ বলে বোমা ফাটান নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। তিনি বলেছেন ‘আবার তোরা মানুষ হ’ নেগেটিভ ছবি। মুক্তিযোদ্ধাদের বলছে আবার তোরা মানুষ হ। আরে তুই মানুষ হ’। নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু আরও বলেন, ‘খান আতা রাজাকার, আমি না হলে খান আতা বাঁচতো না। আমি না হলে খান আতা ৭১-এ ১৬ ডিসেম্বরের পরে মারা যায়’। ‘মুক্তিযোদ্ধাদের বলছে আবার তোরা মানুষ হ।  তার এই বক্তব্য নিয়ে বেশ আলোচনা সমলোচনা হয় চলচ্চিত্র অঙ্গনে।

কেমন ছিলো ঢালিউডের ২০১৭ সাল

সব কিছুর হিসেব কোশলে দেখা যায়, ২০১৭ ছিলো ঢাকাই চলচ্চিত্রের ঘুরে দাঁড়ানোর বছর। এবছর চলচ্চিত্র নির্মাণের সংখ্যা কমেছে ঠিক, তবে উন্নতির ছাপও চোখে পড়ার মতো। নির্মাণের দিক দিয়ে চলচ্চিত্রের সংখ্যা অর্ধশতাধিক হলেও আলোচনার নিরিখে ২০১৭ সালের সফল চলচ্চিত্রের সংখ্যা ১০-এর কম।

তুমুল আলোচনার জন্ম দিয়ে যেসব চলচ্চিত্র দর্শকের কাছে অনেক বেশি জনপ্রিয়তা লাভ করেছে সেগুলো হলো- ‘ঢাকা অ্যাটাক’, ‘নবাব’, ‘রাজনীতি’, ‘ডুব’, ‘বস-টু’, ‘রংবাজ’, ও ‘হালদা’। এছাড়াও আলোচনায় ছিলো ‘গেম রিটার্নস’, ‘তুখোড়’, ‘প্রেমী ও প্রেমী’, ‘সুলতানা বিবিয়ানা’, ‘সত্তা’, ‘ধ্যাততেরিকি’, ‘ভয়ংকর সুন্দর’, ‘অহংকার’ ও ‘অন্তর জ্বালা’ চলচ্চিত্রগুলো।

এর মধ্যে সবচেয়ে বেশি আয় করা চলচ্চিত্র ‘ঢাকা অ্যাটাক’। দেশ এবং দেশের বাইরে আরিফিন শুভ ও মাহিয়া মাহি অভিনীত চলচ্চিত্রটি চুটিয়ে ব্যবসা করেছে। হাউজফুল শো, দর্শক সমাগম কিংবা সমালোচকদের প্রশংসা, সব কিছু দিয়েই এই চলচ্চিত্র সাফল্যের স্বাক্ষর রেখেছে।

‘নবাব’ও কম যায়নি। যৌথ প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্র দেশের বাজারে দাপটের সঙ্গে ব্যবসা করে। এছাড়া কলকাতা এবং মধ্যপ্রাচ্যেও এই ব্যবসা সফল। এরপরে ধারাবাহিকভাবে চলে আসে ‘বস-টু’, ‘হালদা’, ‘রাজনীতি’ ও ‘রংবাজ’ চলচ্চিত্রগুলো। এর মধ্যে ‘হালদা’ ও ‘রাজনীতি’ ব্যবসার পাশাপাশি ব্যাপক প্রশংসিত হয়েছে।

দর্শক বুঝিয়ে দিয়েছে, তারা আসলে কী চায়। ভালো চলচ্চিত্র নির্মাণ হলে সেটা দেখার জন্য প্রেক্ষাগৃহে দর্শকের ঢল নামে, এটাই বাস্তবতা। তাই দর্শকের চাহিদা মাথায় রেখে আগামীতে নির্মাতা-প্রযোজকরা চলচ্চিত্র নির্মাণ করলে অচিরেই দেশের চলচ্চিত্র স্বর্ণালী সময়ে ফিরবে।

বলিউডের প্রতি বাংলাদেশের শ্রোতা দর্শকদের আগ্রহটা কম নয়। ২০১৭ সালের সারা বছর জুড়েই নানা রকম ঘটনায় সরগরম ছিল বিনোদনের স্বর্গরাজ্য বলিউড। এই সব ঘটনার কারণে বলিউডের অনেকেই ছিলেন আলোচিত।

বছরজুড়েই আনুশকা শর্মা-বিরাট কোহলির প্রেম ও বিয়ের সংবাদটি ছিল আলোচনার শীর্ষে। এছাড়া বলিউড অভিনত্রী আনুশকার নিজের প্রযোজনায় ছবি ব্যবসায়িকভাবে সফলতা পেয়েছে এ বছরেই। সাড়াবছর জুড়েই আলোচনায় ছিলো বলিউডের কুইন খ্যাত অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। নানা রকম বেফাঁস মন্তব্য, অভিনেতা হৃত্বিক রোশনের সঙ্গে প্রেমের সম্পর্ক। আইনি লড়াইয়ের সময় চিঠি এবং ই-মেইল ফাঁসের বিষয়টি নিয়ে বলিউড সরগরম ছিল। এছাড়া কফি উইথ করন শোতে এসে রীতিমতো বিস্ফোরক ছিলেন কঙ্গনা। যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন অভিনেতা আদিত্য পাঞ্চেলির বিরুদ্ধে।

এ বছরের আলোচিত আরেকটি হচ্ছে প্রভাসের বাহুবলির সাফল্য। `বাহুবলি’র সাফল্যর পর প্রভাসকে নিয়ে আলোচনা তুঙ্গে ছিল। কখনো খবর বেরিয়েছে বলিউডে অভিনয় করছেন, আবার কখনো বিয়ে কিংবা প্রেম নিয়ে। প্রভাসের পারিশ্রমিক নিয়েও আলোচনা ছিল সারা বছর।

২০১৭ সালের`পদ্মাবতী` ইস্যু নিয়েই আলোচিত ছিলো সঞ্জয় লীলা বানসালি ও দীপিকা পাডুকোন।

দীপিকার কখনো নাক কখনো মুন্ডু কেটে নেয়ার হুমকি দেয়া হয়েছিল। তেমনি পরিচালক সঞ্জয় লীলা বানসালির ওপর হামলা চালিয়েছিল রাজপুত কার্নি সেনা নামে একটি সংগঠনের কর্মীরা।

একই বছর টুইটারে আজান নিয়ে নিজের মত প্রকাশ করতে গিয়ে বিতর্কে জড়িয়েছিলেন ভারতীয় সংগীত শিল্পী সনু নিগম। এ নিয়ে সমলোচনা ও রোষের মধ্যে পড়েন সনু।

এ বছরের দামি নারী টেলিভিশন তারকাদের একটি তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। তালিকায় দামি দশে রয়েছে ভারতের প্রিয়াংকা চোপড়ার নাম। জার্মানির বার্লিনে ভারতের প্রধনমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রিয়াংকার সৌজন্য সাক্ষাৎ হয়। সাক্ষাতের সময় তাকে হাঁটু বের করা ছোট কাপড় পরিধান করা অবস্থায় দেখা যায়। আর সেটা নিয়ে অনলাইন দুনিয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়েন কোয়ান্টিকোখ্যাত এ তারকা।

বছর শেষে সব আলোচনার শীর্ষে সালমান খান। ‘টাইগার জিন্দা হ্যা’ ব্যবসা সফল হয়েছে। মুক্তির পরেরদিন একটি টিভি শো-তে বিরূপ মন্তব্য করার কারণে বিতর্ক জন্ম দিলেন। দেখা যাক, এ নিয়ে জল কতটা ঘোলা হয়। এছাড়া বিয়ে কবে করছেন? ক্যাটরিনার সঙ্গে নতুনভাবে প্যাচআপ হলো কিনা এ আলোচনাতো ছিলোই।

ঢালিউড, বলিউডের পাশাপাশি হলিউডের প্রতি বাংলাদেশের শ্রোতা দর্শকদের আগ্রহটা কম নয়।

এবছর হলিউডের সবচেয়ে আলোচনার বিষয় বিখ্যাত মার্কিন চলচ্চিত্র প্রযোজক হার্ভে উইনস্টেইনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ। প্রায় ৭৫ জন নারী হার্ভের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন। বেশকিছু অভিযোগের সত্যতাও মিলেছে। আত্মপক্ষ সমর্থন করে ক্ষমাও চেয়েছেন হার্ভে। ৬৫ বছর বয়সী হার্ভের এসব ঘটনা ফলস্বরূপ নিজের প্রযোজনা প্রতিষ্ঠান ‘দ্যা ওয়েনস্টাইন কোম্পানি’ থেকে বিতাড়িত হয়েছেন আর অস্কার অনুষ্ঠানে নিষিদ্ধও হয়েছেন।

হলিউডের সফল তারকাদের একজন মেরিল স্ট্রিপ। অভিনয়ের স্বীকৃতি স্বরূপ গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে আটবার পুরস্কার জিতেছেন ও ২৯বার মনোনয়ন পেয়েছেন এই কিংবদন্তী। সেই গোল্ডেন গ্লোবের অনুষ্ঠানে এক জ্বালাময়ী বক্তব্য দিয়ে গোটা পৃথিবী কাঁপিয়ে দেন মেরিল। মূলত আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন বিরোধী নানান সিদ্ধান্তের প্রেক্ষিতে মেরিলের ওই বক্তব্য। পরবর্তীতে পাল্টা বক্তব্যে ডোনাল্ড ট্রাম্প মেরিলকে অতিমুল্যায়িত (ওভাররেটেড) তারকার তকমা দেন।

প্রায় ১২ বছর একসঙ্গে থাকার পর গত বছরের সেপ্টেম্বরে ডিভোর্সের জন্য আবেদন করেছিলেন আঞ্জেলিনা জোলি ও ব্র্যাড পিট। কিন্তু দীর্ঘ ভালবাসার টানে এখনো আনুষ্ঠানিকভাবে কেউ কাউকে ছাড়তে পারেনি। এ নিয়ে পুরো বছর জুড়ে নান জল্পনা-কল্পনা। সর্বশেষ এবছরের অক্টোবরে জানা যায়, জোলি-ব্র্যাডের ডিভোর্স হচ্ছেই।

পপ তারকা জাস্টিন বিবারের সাথে বিচ্ছেদের পর মাঝে বেশকিছু সময় প্রচারণা থেকে নিজেকে আড়াল করে নেন সেলেনা। হঠাৎ একদিন ইন্সটাগ্রামে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থার ছবি পোস্ট করেন। সেখানে তাঁর কিডনি প্রতিস্থাপনের বিষয়টি উঠে আসে। বান্ধবীর কিডনিতে বেঁচে আছেন সেলেনা।

ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা বরাবরই আলাদা জীবন-যাপন করেন। এমন রাজপুত্রদের সিনেমায় অভিনয় করা রীতিমতো আলোচনার বিষয়। স্টার ওয়ার্সের ‘দ্যা লাস্ট জেডাই’ ছবিতে অভিনয় করে গোটা বিশ্বে সাড়া ফেলে দেন প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি। ছবির একটি অতিথি চরিত্রে তাঁদের দুই ভাইকে দেখা যায়।

অভিনেত্রী মেগান মার্কেলের সঙ্গে ব্রিটিশ রাজপুত্র প্রিন্স হ্যারির বাগদান ব্যাপক সাড়া ফেলে বিনোদন দুনিয়ায়। ২০১৬ সাল থেকে হ্যারি-মেগানের প্রেমের শুরু। এবছর নভেম্বরের শুরুতে তাঁরা গোপনে বাগদান সম্পন্ন করেন। তাঁদের বিয়ে আগামী বছরের ১৯ মে বলে জানা যায়।

এবছর হলিউডের শুরুটাই হয়েছিল ভুল দিয়ে। চলচ্চিত্রে বিশ্বের সবচেয়ে সন্মানজনক পুরস্কার অস্কারের মঞ্চে এই ভুল দেখা যায়। ফেব্রুয়ারি মাসে অস্কারের ৮৯ তম আসর অনুষ্ঠিত হয়। সেখানে সেরা চলচ্চিত্র বিভাগে ভুল করে লা লা ল্যান্ড ছবিকে বিজয়ী ঘোষণা করা হয়। যেখানে প্রকৃত বিজয়ী ছবি মুন লাইট। ওই ঘটনাকে অস্কারের ইতিহাসে সবচেয়ে বড় ভুল বলে আখ্যায়িত করা হয়।

এস এম/এ আর/ডিডিআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে