আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > শাহজাদপুরে অমলিন কবিগুরুর স্মৃতি, জন্মজয়ন্তী উৎসবের প্রস্তুতি

শাহজাদপুরে অমলিন কবিগুরুর স্মৃতি, জন্মজয়ন্তী উৎসবের প্রস্তুতি

rabindra-1রিংকু কুন্ডু, সিরাজগঞ্জ:
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উৎসব উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুর রবীন্দ্র কাছারিবাড়ীতে এখন সাজ সাজ রব। ২৫ শে বৈশাখ রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬ তম জন্মজয়ন্তী । এ উপলক্ষ্যে কবিগুরুর স্মৃতিবিজড়িত কাছারিবাড়ীতে তিনদিনের অনুষ্ঠানমালার পাশাপাশি আয়োজন করা হচ্ছে ৭ দিনের বৈশাখী মেলার।
তাইতো প্রতিদিন দেশ বিদেশের রবীন্দ্র ভক্তদের পদচারনায় মুখরিত কাছারিবাড়ী প্রাঙ্গন। এরইমধ্যে প্রশাসনের পক্ষ থেকে সব প্রস্তুতি শেষ করা হয়েছে। জেলার শাহজাদপুর উপজেলা শহর জুড়েই রয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিময় নানা নিদর্শন।
এক সময় শাহজাদপুরের অপরূপ প্রাকৃতিক পরিবেশ কবিগুরুকে দারুণ আকৃষ্ট করেছিল। তাইতো বার বার তিনি ছুটে আসতেন শাহজাদপুরে।
কাছারিবাড়ীতে বসেই তিনি লিখেছিলেন বিসর্জন, পোষ্টমাস্টার, ছিন্নপত্র, ছুটি, সমাপ্তি, বিদায়সহ নানা ছোটগল্প, কবিতা ও উপন্যাস।
শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার আলীমুন রাজীব জানান, সব প্রস্তুতিই প্রায় শেষ। এখন ধুয়ে মুছে পরিষ্কার করা হচ্ছে রবি ঠাকুরের ব্যবহৃত জিনিসপত্র। নির্মাণ করা হচ্ছে তোরণ।
জন্মজয়ন্তী অনুষ্ঠানের সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবেন জেলার শিল্পীরাও। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন তাদের নাটক ও নৃত্যের নিয়মিত মহড়ায় ব্যাস্ত। জেলা শিল্পকলা একাডেমির কর্মকর্তা লালন জানান, এ বছর জন্মজয়ন্তী অনুষ্ঠানের প্রথম দিন জেলা শিল্পকলা একাডেমি থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের পোষ্ট মাষ্টার নাটক মঞ্চায়ন করা হবে।
এছাড়া প্রতিদিন থাকছে রবীন্দ্র সংগীত, নৃত্য, চিত্রাংকণ ও আলোচনা সভা। এদিকে অনুষ্ঠানে অতিথিদের পাশাপাশি স্থানীয় ও দেশের প্রখ্যাত রবীন্দ্র সংগীত শিল্পীরাও অংশ নেবেন বলে জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন।
কবিগুরুর জন্মজয়ন্তী উপলক্ষে কাছারিবাড়ি প্রাঙ্গণজুড়ে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবু ইউসুফ।
১৮৯০ থেকে ১৮৯৭ এই ৮ বছর রবীন্দ্রনাথ ঠাকুর শাহজাদপুরের জমিদারি দেখাশুনার জন্য আসতেন শাহজাদপুরে। ভালোবেসেছিলেন এখানকার প্রকৃতি, মাটি ও মানুষকে। এখনো এখানে অমলিন কবিগুরুর স্মৃতি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে