আপনি আছেন
প্রচ্ছদ > শিল্প-সাহিত্য > জাদুঘরেই উন্মোচিত ৫’শত বছর পুরনো রহস্য

জাদুঘরেই উন্মোচিত ৫’শত বছর পুরনো রহস্য

জাদুঘরেই উন্মোচিত ৫’শত বছর পুরনো রহস্য

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

শত শত বছর ধরে এগুলোর অস্তিত্ব ছিল ভ্যাটিকানের জাদুঘরেই। প্রকৃতি এতগুলো বছর যেন তা মুড়িয়ে রাখতে চেয়েছিল রহস্যের কোন জালে। হয়তো শেষ হয়েছিল সে সময়; দিবালোকের সত্যের মত তা ধরা দিয়েছে সাধারণের হাতে। নয়তো যেখানে হাজারো পুরাতত্ববিদের নিত্য আসা যাওয়া সে রহস্য কিনা উঠে এসেছে কিছু পরিস্কার কর্মচারির হাতে।

তবে রেঁনেসা যুগের বিখ্যাত চিত্রশিল্পীর ৫০০ বছরের পরনো চিত্র উন্মোচিত হবার জন্য এর চেয়ে ভালো নিশ্চই কেউ হতে পারতো না।

১৫২০  সালে মাত্র ৩৭ বছর বয়সে মারা যান রাফায়েল। ধারনা করা হয়, মৃত্যুর বছর খানেক আগে নিজের শেষ চিত্র হিসেবে তিনি সৃষ্টি করেন দুটি নারী পরিসংখ্যান, একজন বিচারক এবং অন্য একটি বন্ধুত্বপূর্ণ।

পেইন্টিং এর বাকি ঘরটি শেষ করার আগেই তিনি মারা যান। তার মৃত্যুর পর, অন্যান্য শিল্পীরা শেষ করেন প্রাচির অঙ্কন। এরপর রাফেলের দুটি পেইন্টিং সম্পর্কে ভুলেই গিয়েছিল সবাই। এতে প্রাচীন এ পেইন্টিং গুলো আবিস্কারের সম্ভাবনা হারিয়ে গিয়েছিল প্রায়।

তবে সম্প্রতি ভ্যাটিকান জাদুঘরের ভিতরে একটি ঘরের দেয়াল পরিষ্কার এবং পুনঃস্থাপন করার সময় রেনেসাঁ মাস্টার রাফায়েল  এর অঙ্কন কৃত দুটি চিত্র উদ্ধার হয়।

ভ্যাটিক্যানের প্রফেশনাল ফিজিও পিয়ানোটিনির প্রধান ফেরদৌস বলেন যে, ‘এটি একটি আশ্চর্যজনক অনুভূতি, যেখানে চিত্রাঙ্কনে নারীদের পরিসংখ্যান তুলে ধরা হয়েছে।’

সূত্র: বিবিসি

এস এইচ / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে