আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > পুতিনের বিরুদ্ধে লড়বেন এলেক্সি নাভালনি

পুতিনের বিরুদ্ধে লড়বেন এলেক্সি নাভালনি

এলেক্সি নাভালনি

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

রাশিয়ার আগামী প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের বিরুদ্ধে লড়বেন বিরোধী দলীয় নেতা এলেক্সি নাভালনি। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চ্যালেঞ্জ জানাতেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

নির্বাচনে তাকে বিরোধী দলীয় একমাত্র নেতা হিসেবে দেখা হচ্ছে। ২০১৮ সালের মার্চ মাসে দেশটির এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। খবর এএফপি’র।

এএফপি’র খবরে বলা হয়, ৪১ বছর বয়সী এ চৌকস নেতা রাশিয়ার আগামী নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে তার আগ্রহের কথা প্রকাশ করলেও একটি ফৌজদারি অপরাধের কারণে সরকারি কর্মকর্তারা তাকে অযোগ্য বিবেচনা করতে পারে। আর এটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়েই করা হয়েছে।

নির্বাচন কমিশন ইতিমধ্যেই রুলিং দিয়েছে, ‘নাভালনি নির্বাচন করার অযোগ্য কারণ তিনি দুর্নীতির অভিযোগে অভিযুক্ত।’

তবে আলেক্সেই নাভালনির কথা হলো, এই মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। মনে করা হচ্ছে, রাশিয়ায় নাভালনিই হচ্ছেন একমাত্র ব্যক্তি, যিনি পুতিনকে নির্বাচনে হারাতেও পারেন। তাই তিনি যাতে প্রার্থী হতে পারেন, যে জন্য রাশিয়ার ২০টি শহরে নাভালনির সমর্থকরা স্বাক্ষর সংগ্রহ অভিযানে নেমেছেন। তাদের দাবি, নির্বাচনের জন্য নাভালনিকে নাম নিবন্ধন করতে দেওয়া হোক।

বলা হচ্ছে, নাভালনিকে ২০টি শহরের ৫০০ লোকের মনোনয়ন পেতে হবে। এই সমর্থন পেলে তিনি নির্বাচন কমিশনের ওপর চাপ প্রয়োগ করতে পারবেন, যাতে তাকে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দেওয়া হয়। তবে গতকাল মস্কোতে বিরোধী দলের ৭৪০ নেতা তাকে মনোনয়ন দেন। তাই নিজেকে প্রার্থী ঘোষণার প্রাথমিক বাধা তিনি পেরিয়েছেন।

এদিকে চলতি মাসের গোড়ার দিকে পুতিন চতুর্থ মেয়াদে নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দেন। আর এ নির্বাচনে বিজয়ী হলে ২০২৪ সাল পর্যন্ত তিনি দেশ চালানোর সুযোগ পাবেন।

এসবের মধ্য দিয়ে পুতিন একনায়ক জোসেফ স্ট্যালিনের পর দীর্ঘ সময় দায়িত্ব পালন করা রাশিয়ার নেতা হবেন।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে