আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ২০১৭ সালে সারা বিশ্বে ৬৫ সাংবাদিকের মৃত্যু: আরএসএফ

২০১৭ সালে সারা বিশ্বে ৬৫ সাংবাদিকের মৃত্যু: আরএসএফ

২০১৭ সালে সারা বিশ্বে ৬৫ সাংবাদিকের মৃত্যু: আরএসএফ

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

২০১৭ সাল, ঘটনাবহুল একটি বছর। নানান ঘটনা-দুর্ঘটনার মাঝে এ বছরের অন্যতম আলোচিত একটি ঘটনা হলো সাংবাদিক হত্যাকাণ্ড। বাংলাদেশসহ সারাবিশ্বে এ বছর ৬৫ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের (আরএসএফ) প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে জানানো হয়, খুন হওয়া কিংবা মৃত্যুদণ্ড পাওয়া ৬৫ জন সাংবাদিকের মধ্যে ৫০ জনই ছিলেন পেশাদার সাংবাদিক।

বিগত ১৪ বছরের মধ্যে এবার পেশাদার প্রতিবেদক হত্যার ঘটনা কমলেও বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী এলাকাগুলোতে কমে আসছে সাংবাদিকদের দায়িত্ব পালনের ঝুঁকি নেওয়ার ঘটনা।

প্রতিবেদনে বলা হয়, এই  ৬৫ জনের মধ্যে ৩৯ জন সরাসরি খুন হয়েছেন। বাকিরা বিমান হামলা অথবা আত্মঘাতী বোমা হামলা কিংবা এ ধরনের হামলার মধ্যে পড়ে নির্বিচারে খুন হয়েছেন।

আরএসএফ জানায়, সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশ হিসেবে বিগত কয়েক বছরের মতোই এবারও ছিল যুদ্ধবিধ্বস্ত সিরিয়া। সেখানে ১২ সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন এ বছর। আর মাদক সম্রাটদের দেশ মেক্সিকোতে প্রাণ হারিয়েছেন ১১ সাংবাদিক।

সাংবাদিক খুনের ঘটনা কমে যাওয়ার বিষয়ে আরএসএফ মনে করছে, আগের চেয়ে সাংবাদিকরা অনেক বেশি যোগাযোগ পারঙ্গম এবং প্রশিক্ষণপ্রাপ্ত। একইসঙ্গে আত্মরক্ষার সরঞ্জামাদি নিয়ে ঘটনাস্থলে থাকেন বিধায় বিপদ কমতে শুরু করেছে।

এস এইচ/এ আর

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে