আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > নির্ভার জাকির নায়েক; গ্রেফতারিতে ফের ইন্টারপোলে যাবে ভারত

নির্ভার জাকির নায়েক; গ্রেফতারিতে ফের ইন্টারপোলে যাবে ভারত

ডা. জাকির নায়েক

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

ধর্মবিষয়ক বক্তা ডা. জাকির নায়েকের বিরুদ্ধে ভারতের করা ‘রেড কর্নার নোটিশ’ (আন্তর্জাতিক গ্রেফতারি) জারির অনুরোধ প্রত্যাখ্যান করেছে ইন্টারপোল। তবে এতে হাল না ছেড়ে, নতুন করে এ বিষয়ে আবেদনের প্রস্তুতি নিচ্ছে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ। অন্যদিকে নিজেকে নির্ভার বলে জানিয়েছেন জাকির নায়েক।

ইন্টারপোল জাকির নায়েকের বিরুদ্ধে শুধু রেড কর্নার নোটিশ বাতিলই নয়, এমনকি সারা বিশ্বে সংস্থাটির সব দপ্তর থেকে তার সম্পর্কে তথ্য মুছে দেয়ারও নির্দেশ দিয়েছে। তাদের মতে, রেড নোটিশ একটি দেশের নিরাপত্তা জনিত কারনে আরোপিত হয়, সন্দেহের ভিত্তিতে নয়।

এদিকে ভারতের তদন্তকারী সংস্থাগুলো জাকির নায়েকের বিরুদ্ধে তেমন কোন সুনির্দিষ্ট প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে। তাড়াহুড়ো করেই তারা একটি অপরিপক্ক অবেদন করেছে বলেও জানিয়েছে ইন্টারপোল।

ইন্টারপোলের এমন আদেশ জারির পর জাকির নায়েক এক ভিডিও বার্তায় বলেন, ‘আমি এখন অনেকটাই নির্ভার। তবে এটা পুরোপুরি হত, যদি আমার ভারতীয় সরকার এবং প্রশাসন আমাকে ন্যায় দিয়ে আমার বিরুদ্ধে সমস্ত অভিযোগ খারিজ করে দিত।’

ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি

এদিকে ইন্টারপোলের কাছে নতুন করে প্রমাণাদি হাজির করতে চায় এনআইএ (ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি)। গত শনিবার ইন্টারপোলের সিদ্ধান্ত জানার পরই সংস্থাটি এ সিদ্ধান্ত নেয়।

এনআইএ জানায় চার্জশীটের অভাবে জাকির নায়েকের বিরুদ্ধে রেড এলার্ট জারি করতে অস্বীকৃতি জানিয়েছে সংস্থাটি। তবে এবার চার্জশীটসহ ইন্টারপোলকে আবেদন জানানো হবে বলে জানিয়েছে সংস্থাটির ঊর্ধতন এক কর্মকর্তা।

প্রসঙ্গত, জাকির নায়েক পিস টিভির মাধ্যমে ভারতে ধর্মীয় উস্কানি সৃষ্টি করছেন এমন অভিযোগ আনে ভারত সরকার। পরে ২০১৬ সালের নভেম্বরে তার সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপের অভিযোগ এনে সংস্থাটিকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। শুধু তাই নয়, ওই সময়ে তার  বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ইউএপিএ ১২০ বি, ১৫৩ এ, ২৯৫ এ, ২৯৮ এবং ৫০৫(২) ধারায় মামলা করা হয়।

ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ তার বিরুদ্ধে রেড এলার্ট জারি করে। এরপরই গ্রেপ্তার এড়াতে ভারত ছেড়ে মালয়েশিয়ায় আশ্রয় নেন তিনি।

তবে গত মাসে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জাকির নায়েককে ভারতে ফেরানোর প্রক্রিয়া চলছে। কিন্তু ইন্টারপোলের এই সিদ্ধান্ত নিঃসন্দেহে জাকিরনায়েককে ভারতে ফেরানোর ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে।

সূত্র: এনডিটিভি

জে এস / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে