আপনি আছেন
প্রচ্ছদ > বিনোদন-সংস্কৃতি > অস্কারে নেই বাংলাদেশ-ভারত

অস্কারে নেই বাংলাদেশ-ভারত

বাংলা চলচিত্র 'খাঁচা'

প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক:

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অ্যাকাডেমিক অ্যাওয়ার্ড তথা অস্কার। আগামী বছর বসতে চলেছে এই অ্যাওয়ার্ডের ৯০তম আসর। এবারের আসরে বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশ থেকে অংশ নেয় জয়া আহসান অভিনীত ‘খাঁচা’। কিন্তু প্রাথমিক বাছাই পর্বেই বাদ পড়েছে আকরাম খান পরিচালিত এই ছবি। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য এমনটাই বলছে।

শুধু বাংলাদেশ নয়, প্রাথমিক এই বাছাইয়ে বাদ পড়েছে ভারতও। প্রতিবেশী এই দেশ থেকে অংশ নিয়েছিলো রাজকুমার রাও অভিনীত ‘নিউটন’।

হিন্দি চলচিত্র 'Newton'

অস্কারের এবারের আসরের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে প্রাথমিকভাবে অংশ নেয় ৯২টি দেশের ছবি। সেখান থেকে বাছাই করে চূড়ান্ত প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে ৯টি ছবি। এগুলো হলো- ‘দ্য স্কয়ার’ (সুইডেন), ‘ইন দ্য ফেড’ (জার্মানি), ‘লাভলেস’ (রাশিয়া), ‘ফক্সট্রট’ (ইসরায়েল), ‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’ (চিলি), ‘অন বডি অ্যান্ড সৌল’ (হাঙ্গোরি’, ‘দ্য ইনসাল্ট’ (লেবানন), ‘ফেলিসিট’ (সেনেগাল) ও ‘দ্য উন্ড’ (দক্ষিণ আফ্রিকা)।

আগামী বছরের ১২ থেকে ১৪ জানুয়ারি নিউ ইয়র্ক, লন্ডন, লস অ্যাঞ্জেলেসে ও সান ফ্রান্সিসকো বে এরিয়ায় এ ৯টি ছবির দেখবেন অ্যাকাডেমির সদস্যরা। তাদের ভোটে চূড়ান্ত মনোনয়ন পাবে ৫টি। তারপর সেরা হবে একটি ছবি।

আগামী বছরের ২৩ জানুয়ারি ৯০তম অস্কারের মনোনয়ন তালিকা ঘোষণা করা হবে। এরপর ৪ মার্চ হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে বসবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জমকালো আসর।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে