আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > মুক্তিযুদ্ধে অংশ নেয়া ব্যবসায়ীদের তালিকা করবে এফবিসিসিআই

মুক্তিযুদ্ধে অংশ নেয়া ব্যবসায়ীদের তালিকা করবে এফবিসিসিআই

মুক্তিযুদ্ধে বিজয় উল্লাস

প্রতিচ্ছবি প্রতিবেদক

জীবন বাজি রেখে একাত্তরের মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন এমন চিকিৎসক, সাংবাদিক, প্রকৌশলী ও শিক্ষকসহ অন্যান্য শ্রেণিপেশার মানুষের তালিকা থাকলেও ব্যবসায়ীদের কোনও তালিকা করা হয়নি।

মুক্তিযোদ্ধা-ব্যবসায়ীদের নামের তালিকা করার জন্য এফবিসিসিআইয়ের পক্ষ থেকে কয়েকবার উদ্যোগ নেওয়া হলেও নানা জটিলতায় তা আলোর মুখ দেখেনি। এ নিয়ে কিছুটা ক্ষোভ রয়েছে ব্যবসায়ীদের মনে। তবে, বিষয়টি নিয়ে কাজ চলছে বলে জানিয়েছে এফবিসিসিআই।

জানা গেছে, এফবিসিসিআইয়ের তিন সাবেক সভাপতি সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, এ কে আজাদ ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের সদ্য প্রয়াত মেয়র আনিসুল হক তাদের মেয়াদকালের সময় মুক্তিযোদ্ধা ব্যবসায়ীদের তালিকা প্রণয়ন ও তাদের সম্মাননা দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন।

বিভিন্ন সময়ের উদ্যোগের কারণে এ লক্ষ্যে সাব কমিটিও গঠন করেছিলো এফবিসিসিআই কর্তৃপক্ষ। কিন্তু নানা জটিলতায় সেই কমিটি চূড়ান্ত কাজটি করতে পারেনি। ফলে আজ পর্যন্ত ব্যবসায়ী সমাজের বীর মুক্তিযাদ্ধাদের কোনও তালিকা হয়নি।

এ ব্যাপারে এফবিসিসিআয়ের সাবেক ভাইস প্রেসিডেন্ট আবুল কাশেম জানান, কমিটির মেয়াদকালে একবার উদ্যোগ নেওয়া হয়েছিল। এ লক্ষ্যে একটি সাব কমিটিও গঠিত হয়েছিল। কিন্তু নানা জটিলতা ও অভ্যন্তরীণ কোন্দলের কারণে এটিকে চূড়ান্ত করা সম্ভব হয়নি।

ক্ষোভ প্রকাশ করে আবুল কাশেম বলেন, ‘আমরা ব্যবসায়ীরা যারা স্বাধীনতা যুদ্ধে জীবনবাজি রেখে মুক্তিযুদ্ধ করেছি। এখন দেশের অর্থনীতিতে অবদান রাখছি। ভ্যাট ও ট্যাক্স দিচ্ছি, কর্মসংস্থানের ক্ষেত্রে অবদান রাখছি। এজন্য সরকার তথা বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে নানা ধরনের সম্মাননা পাই। কিন্তু মুক্তিযোদ্ধা হিসেবে আজও পর্যন্ত এফবিসিসিআইয়ের কোনও তালিকায় নিজের নাম দেখলাম না। কোনও সম্মাননাও পেলাম না।’

ব্যবসায়ী নেতারা জানিয়েছেন, এ তালিকা হওয়া দরকার। চিকিৎসকদের তালিকা আছে। সাংবাদিকদের তালিকা আছে। প্রকৌশলীদের তালিকা আছে। শিক্ষকদের তালিকা আছে। তাহলে কেন ব্যবসায়ীদের তালিকা থাকবে না?

এ ব্যাপারে এফবিসিসিআইয়ের বর্তমান সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ‘অবশ্যই ফেডারেশনের সদস্যভুক্ত মুক্তিযোদ্ধাদের তালিকা থাকা উচিৎ। এটি যাতে করা হয় তার উদ্যোগ নেওয়া হবে। বিষয়টি নিয়ে আমরা কাজ করছি।’

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে