আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > জাতির মেধাবী সন্তানদের প্রতি অশ্রুসিক্ত শ্রদ্ধা

জাতির মেধাবী সন্তানদের প্রতি অশ্রুসিক্ত শ্রদ্ধা

জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনয় ও শ্রদ্ধা

প্রতিচ্ছবি প্রতিবেদক

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। ৪৬ বছর আগে ১৯৭১ সালের এই দিনে বাঙালি জাতিকে পুরোপুরি মেধাশূণ্য করতে পশ্চিম পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসররা হাতে হাত মিলিয়ে ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশের বুদ্ধিজীবীদের নির্বিচারে হত্যা করে।

বিগত বছরগুলোর মতো এ বছরও ইতিহাসের অন্যতম কলঙ্কিত দিনটিতে বিনয় এবং শ্রদ্ধায় জাতি শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করবে জাতি।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের হত্যার দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পণ করে এবং বিজয়ের মধ্য দিয়ে স্বাধীন দেশ হিসাবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীবৃন্দ ও সব শ্রেণিপেশার মানুষ।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দলসহ নানা পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে সকালে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও রায়েরবাজার বধ্যভূমিতে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, দিনব্যাপী বিভিন্ন সংগঠন শহীদদের স্মরণে আলোচনা সভা, মৌন মিছিল ইত্যাদি। এছাড়াও দিবসটি উপলক্ষে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও প্রার্থনা সভা অনুষ্ঠিত হবে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পৃথক বাণী দিয়েছেন।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে