আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > থেরেসা – করবিন লড়াই : যুক্তরাজ্য নির্বাচন আজ

থেরেসা – করবিন লড়াই : যুক্তরাজ্য নির্বাচন আজ

theresa-may-jeremy-corbyn-440x440

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক :

বাংলাদেশ সময় বৃহস্পতিবার দুপুর ১২টায় শুরু হবে যুক্তরাজ্যের মধ্যবর্তী সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ। ৪০ হাজারেরও বেশি কেন্দ্রে ভোটগ্রহণ চলবে রাত ৩টা পর্যন্ত।

এই নির্বাচনে প্রধানমন্ত্রী পদের জন্য লড়ছেন কনজারভেটিভ পার্টির নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী টেরেসা মে এবং লেবার পার্টির জেরেমি করবিন। জরিপের ফলাফলে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

এবারের মোট ভোটার সংখ্যা ৪ কোটি ৬৯ লাখ। ভোটে মোট সাড়ে ৬শ’ এমপিকে নির্বাচিত করবে ব্রিটেনবাসী।

এবারের জাতীয় নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ১৪ জন প্রার্থী অংশ নিচ্ছেন। এদের মধ্যে ৮ জন লেবার পার্টির পক্ষে, ১ জন লিবারেল ডেমোক্রেটস, একজন ফ্রেন্ডস পার্টি এবং চারজন স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনী লড়াইয়ে অংশ নেবেন।

যুক্তরাজ্যের সর্বশেষ নির্বাচনটি হয় ২০১৫ সালের ৭ মে। সেই নির্বাচনে সংসদের সাড়ে ৬শ’ আসনের মধ্যে ৩৩১টিতে জয় পেয়ে ক্ষমতাসীন হয় কনজারভেটিভ পার্টি।

আগাম নির্বাচনের বিরুদ্ধে বারবার বক্তব্য দিয়ে আসলেও ১৮ এপ্রিল আগাম নির্বাচনের ঘোষণা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে।

ব্রিটেন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়ার (ব্রেক্সিট) প্রস্তুতিতে বিরোধী দলগুলো ঝামেলা সৃষ্টি করছে বলে অভিযোগ করেন টেরেসা, তাই আগাম নির্বাচনের এ ঘোষণা বলে তিনি জানান।

এবারের নির্বাচনে জঙ্গি হামলা একটি বড় ইস্যু। তিন মাসেরও কম সময়ে যুক্তরাজ্যে তিনটি সন্ত্রাসী হামলা হয়েছে। যার সর্বশেষটিতে লন্ডন ব্রিজে হামলায় নিহত হয় ৭ জন এবং আহত হয় ৪৮ জন।

এর আগে ২২ মে ম্যানচেস্টারে আত্মঘাতী হামলায় ২২ জন মারা যায়। মার্চে লন্ডনের ওয়েস্টমিনস্টার সেতুতে পথচারীদের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দিয়ে হামলার ঘটনায় ৫ জন নিহত হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে