আপনি আছেন
প্রচ্ছদ > অপরাধ > টাইমস স্কয়ারে হামলাকারী বাংলাদেশি বংশোদ্ভুত আকাইদ গ্রেফতার

টাইমস স্কয়ারে হামলাকারী বাংলাদেশি বংশোদ্ভুত আকাইদ গ্রেফতার

আকাইদ উল্লাহ

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক

যুক্তরাষ্ট্রের ম্যানহাটনে টাইমস স্কয়ারে বোমা বিস্ফোরণকারী বাংলাদেশি বংশোদ্ভুত আকাইদ উল্লাহকে গ্রেফতার করা হয়েছে। আকাইদ আগে ট্যাক্সি ড্রাইভার ছিল। বোমা বিষ্ফোরণে আহত আকাইদ বর্তমানে পুলিশি হেফাজতে রয়েছে। এই ঘটনায় আহত হয়েছে আরো অন্তত তিনজন।

ব্রুকলিনের অ্যাপার্টমেন্টে থাকার সময় ইন্টারনেটে বোমা তৈরির ভিডিও দেখে দেখে বোমা বানানো শিখেছিলো সে, তেমনটাই জানিয়েছে সেখানকার তদন্তকারী কর্মকর্তারা।

ব্রুকলিনের উইন্ডসর টেরেন্সে হামলাকারীর অ্যাপার্টমেন্টের একজন প্রতিবেশি জানায়, বিগত একমাস যাবত তাকে দেখা যায়নি। এবং তার বাড়িকে শান্ত-ইসলামী রীতি নীতি মেনে চলা হয় এমনটাই মনে হতো সবসময়। সেখানেও কোনো চরমপন্থার চিহ্ন পাওয়া যায়নি।

ওই প্রতিবেশি আরো বলেন, তারা সত্যিই খুব ভালো মানুষ। বিষয়টা চমকানোর মতোই। পাসিংয়ে আকাইদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় হতো আরলেন জড়রাজ নামে তার আরেক প্রতিবেশির।

তিনি বলেন, আমরা সবাই একে অপরকে চিনি, আমাদের ব্লক পার্টি হয় প্রায়ই, রমজানের সময় ডিনার পার্টিতেও আমরা অংশ নিতাম। আমাদের সম্পর্কও খুব ভালো ছিলো।

আকাইদের বাড়ি চট্টগ্রামে। এই ঘটনার তদন্তের সঙ্গে জড়িত কর্মকর্তারা জানিয়েছেন এর আগে কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে তার সম্পৃক্ততার কোনো ধরনের খবর অথবা তার সম্পর্কে কোনো তথ্য কোনো মার্কিন গোয়েন্দা বা আইনশৃঙ্খলা বাহিনীর কেউই কখনো বলেনি। তবে সেটা থেকে প্রমাণিত হয়না যে তার আসলেই কোনো সম্পৃক্ততা নেই।

ফ্যামিলি ভিসা নিয়ে ৭ বছর আগে নিউইয়র্কে যান আকাইদ। তবে তদন্তকারীদের ধারণা সে নিজে নিজেই এই ধরনের বিচ্ছিন্নতার সঙ্গে সম্পৃক্ত হয়ে পড়ে। বিশেষ করে ইন্টারনেটে সন্ত্রাসীদের প্রোপাগান্ডা দেখে। এমনও হতে পারে সে এমন কিছু সন্ত্রাসীদের ভিডিও দেখেছিলো যেটা তাকে ভুল বিস্ফোরক ডিভাইস বানাতে সাহায্য করেছিলো।

২০১২ সালের মার্চ থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত লিমো ট্যাক্সি চালানোর লাইসেন্স ছিলো আকাইদের।

নিউ ইয়র্কের স্টেট গভর্নর অ্যান্ড্রু কোমো বলেন, সাম্প্রতিক সময়ে আইএস অনুপ্রাণিত সব হামলাগুলোই সন্ত্রাসীরা একা করছে। আর তারা সবাই এসব শিখেছে ইন্টারনেট থেকে, সেখান থেকেই তথ্য সংগ্রহ করেছে তারা।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে