আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > নোবেল পুরষ্কার হাতে পেলেন বিজয়ীরা

নোবেল পুরষ্কার হাতে পেলেন বিজয়ীরা

নোবেল পুরষ্কার হাতে পেলেন বিজয়ীরা

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক

সোমবার জমকালো আয়োজনে বিশ্বের সর্বোচ্চ স্বীকৃতি নোবেল পুরস্কার গ্রহণ করলেন এ বছরের বিজয়ীরা। রোববার সুইডেনের রাজধানী স্টকহোম থেকে ৫টি ক্যাটাগরিতে এবং নরওয়ের রাজধানী অসলোতে শান্তিতে নোবেল বিজয়ীদের আনুষ্ঠানিকভাবে এই সম্মাননা দেয়া হয়।

এ বছর ৬ ক্যাটাগরিতে মোট ১২ জন নোবেল অর্জন করেছেন। শান্তিতে নোবেল গ্রহণ শেষে পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক সংস্থা আইক্যানের নির্বাহী পরিচালক বিয়াত্রিস ফিন পরমাণু অস্ত্রের বিরুদ্ধে সবাইকে একতাবদ্ধ হওয়ার আহ্বান জানান।

প্রতিবছরের মতো এবারও সুইডেনের রাজধানী স্টকহোমের কনসার্ট হলে জমকালো পরিসরে চলতি বছরের বিজয়ীদের হাতে তুলে দেয়া হয় বিশ্বের সর্বোচ্চ স্বীকৃতি নোবেল। এদিন পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, অর্থনীতি, সাহিত্য এই ৫ ক্যাটাগরিতে নোবেলজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

জৈব অণুর বিপাক ক্রিয়া আবিষ্কারের জন্য রসায়নে এবার যৌথভাবে নোবেল পেয়েছেন সুইস, মার্কিন ও ব্রিটিশ গবেষক। মহাকর্ষীয় তরঙ্গ শনাক্তের কারণে পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন তিন গবেষক। আচরণগত অর্থনীতিতে অসামান্য অবদান রাখায় অর্থনীতিতে নোবেল পেয়েছেন মার্কিন অধ্যাপক ও গবেষক রিচার্ড থ্যালার। অন্যদিকে সাহিত্যে নোবেল পেয়েছেন জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ সাহিত্যিক কাজুও ইশিগুরো।

এ বছর পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক আন্তর্জাতিক সংস্থা আইক্যান এই স্বীকৃতি লাভ করে। পারমানবিক হামলার ভয়াবহতা নিয়ে মানুষকে সতর্ক করার পাশাপাশি পরমাণু অস্ত্র নিষিদ্ধ করতে একটি চুক্তিতে পৌঁছানোর উদ্যোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় সংস্থাটিকে নোবেল দেয়া হয়।

২০০৭ সালে প্রতিষ্ঠিত আইক্যান এখন পর্যন্ত ১২২টি দেশে ৪৬৮টি সহযোগী সংস্থার মাধ্যমে কাজ করছে। পুরস্কার নেয়ার সময় সংস্থাটির নির্বাহী পরিচালক বিয়াত্রিস ফিন পরমাণু অস্ত্রের বিরুদ্ধে সবাই একতাবদ্ধ হওয়ার আহ্বান জানান।

এর আগে স্টকহোমের সিটি হলের ব্লু-হলে রাজা-রাণীর আমন্ত্রণে এক জমকালো নৈশভোজের আয়োজন করা হয়। ভোজে অংশ নেন রাজ পরিবারের সদস্য, বিভিন্ন সময়ের নোবেল বিজয়ী, কূটনীতিক, রাজনৈতিক ও ব্যবসায়ী নেতাসহ সহস্রাধিক অতিথি। এবারের নৈশ ভোজের পুরো আয়োজনটি বরফের থিমে সাজানো হয়। ভোজ শেষে সবাই গোল্ডেন হলে নাচের অনুষ্ঠানে অংশ নেন। পরে অর্কেস্ট্রা পরিবেশন করা হয়।

এ আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে