আপনি আছেন
প্রচ্ছদ > বিনোদন-সংস্কৃতি > যৌন হয়রানি রোধে অস্কার কমিটির নতুন ‘অ্যাকশন’!

যৌন হয়রানি রোধে অস্কার কমিটির নতুন ‘অ্যাকশন’!

যৌন হয়রানি রোধে অস্কার কমিটির নতুন 'অ্যাকশন'! প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক: যৌন হয়রানি ও নিপীড়নের অভিযোগে অস্কার কমিটি থেকে বরখাস্ত করা হয়েছে মার্কিন প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনকে। এবার যৌন হয়রানি বন্ধে নতুন নীতিমালা আনছে অস্কার কমিটি। ২০১৮ সালের ৪ মার্চ বসবে অস্কারের ৯০তম আসর। হলিউডের ডলবি থিয়েটারে অনুষ্ঠেয় এ আয়োজনের আগে নতুন নীতিমালা ঘোষণা করেছে বিশ্ব চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মানজনক প্রতিষ্ঠানটি। হার্ভি ওয়াইনস্টিন যৌন কেলেঙ্কারির ঘটনায় বিশ্বজুড়ে চলমান প্রতিবাদের মুখে হয়রানি ও নিপীড়নবিরোধী এ নীতিমালাকে স্বাগত জানিয়েছে সবাই। রয়টার্স জানায়, অস্কার কমিটির ‘আচরণবিধি’ সম্পর্কিত এ নতুন নীতিমালায় বলা হয়েছেÑক্ষমতা কিংবা শক্তির অপব্যবহার করে কেউ যদি কোনো ‘অনৈতিক’ বা ‘অমার্জিত’ কাজে জড়িয়ে পড়েন, তবে সর্বসম্মতিক্রমে তাকে অস্কার কমিটি থেকে বরখাস্ত করা হবে। অস্কারের ৯০ বছরের ইতিহাসে হার্ভি ওয়াইনস্টিন দ্বিতীয় ব্যক্তি, যাকে অস্কার কমিটি থেকে বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে হলিউডের প্রায় ৫০ অভিনেত্রী একত্রিত হয়ে যৌন হয়রানির অভিযোগ আনার পর তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেয় কমিটি। যৌন কেলেঙ্কারির ঘটনায় অস্কার কমিটির সদস্যপদ হারানোর ঘটনা ছিল এটিই প্রথম। সম্প্রতি অস্কার কমিটির আরেক সদস্য কেভিন স্পেসির বিরুদ্ধেও যৌন হয়রানির অভিযোগ উঠেছে। অভিযোগ প্রমাণিত হলে তাকেও সদস্যপদ হারাতে হবে বলে জানিয়েছেন অস্কার কমিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ডন হাডসন। অস্কার কমিটির এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন অস্কারজয়ী হলিউড অভিনেত্রী মেরিল স্ট্রিপসহ আরও অনেকে। তবে ওয়াইনস্টিনকে অভিযোগকারী নারীদের সামনে এনে প্রশ্ন করার সুযোগ দেওয়া উচিত বলে মন্তব্য করেছন ‘দ্য আয়রন লেডি’ অভিনেত্রী। এসএম

প্রতিচ্ছবি বিনোদন ডেস্ক:

যৌন হয়রানি ও নিপীড়নের অভিযোগে অস্কার কমিটি থেকে বরখাস্ত করা হয়েছে মার্কিন প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনকে। এবার যৌন হয়রানি বন্ধে নতুন নীতিমালা আনছে অস্কার কমিটি।

২০১৮ সালের ৪ মার্চ বসবে অস্কারের ৯০তম আসর। হলিউডের ডলবি থিয়েটারে অনুষ্ঠেয় এ আয়োজনের আগে নতুন নীতিমালা ঘোষণা করেছে বিশ্ব চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মানজনক প্রতিষ্ঠানটি।

হার্ভি ওয়াইনস্টিন যৌন কেলেঙ্কারির ঘটনায় বিশ্বজুড়ে চলমান প্রতিবাদের মুখে হয়রানি ও নিপীড়নবিরোধী এ নীতিমালাকে স্বাগত জানিয়েছে সবাই। রয়টার্স জানায়, অস্কার কমিটির ‘আচরণবিধি’ সম্পর্কিত এ নতুন নীতিমালায় বলা হয়েছেÑক্ষমতা কিংবা শক্তির অপব্যবহার করে কেউ যদি কোনো ‘অনৈতিক’ বা ‘অমার্জিত’ কাজে জড়িয়ে পড়েন, তবে সর্বসম্মতিক্রমে তাকে অস্কার কমিটি থেকে বরখাস্ত করা হবে।

অস্কারের ৯০ বছরের ইতিহাসে হার্ভি ওয়াইনস্টিন দ্বিতীয় ব্যক্তি, যাকে অস্কার কমিটি থেকে বরখাস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে হলিউডের প্রায় ৫০ অভিনেত্রী একত্রিত হয়ে যৌন হয়রানির অভিযোগ আনার পর তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেয় কমিটি।

যৌন কেলেঙ্কারির ঘটনায় অস্কার কমিটির সদস্যপদ হারানোর ঘটনা ছিল এটিই প্রথম। সম্প্রতি অস্কার কমিটির আরেক সদস্য কেভিন স্পেসির বিরুদ্ধেও যৌন হয়রানির অভিযোগ উঠেছে। অভিযোগ প্রমাণিত হলে তাকেও সদস্যপদ হারাতে হবে বলে জানিয়েছেন অস্কার কমিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ডন হাডসন।

অস্কার কমিটির এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন অস্কারজয়ী হলিউড অভিনেত্রী মেরিল স্ট্রিপসহ আরও অনেকে। তবে ওয়াইনস্টিনকে অভিযোগকারী নারীদের সামনে এনে প্রশ্ন করার সুযোগ দেওয়া উচিত বলে মন্তব্য করেছন ‘দ্য আয়রন লেডি’ অভিনেত্রী।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে