আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > কাতার সংকট : নাটের গুরু ট্রাম্প

কাতার সংকট : নাটের গুরু ট্রাম্প

donald-trump-and-saudi-arabia-king-salman-afp_240x180_51495335630প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

জঙ্গি সমর্থনে কাতারের বিরুদ্ধে উপসাগরে দি বাদশাহ’র ঐক্যের ডাকের পক্ষেই অবস্থান নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর আগে ট্রাম্প বলেছিলেন কাতারের বিরুদ্ধে সৌদি পদক্ষেপ ভয়াবহ সন্ত্রাসবাদের একটি অধ্যায় শেষ হওয়ার কেবল শুরু।

কাতার সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছে এই অভিযোগে সৌদি আরবসহ তার কয়েকটি মিত্র দেশ দেশটির সাথে সম্পর্ক ছিন্ন করে।

কাতার থেকে আকাশ পথে যোগাযোগ বন্ধসহ সবধরনের যোগাযোগ ছিন্ন করা হয়। এই ঘটনার পিছনে ট্রাম্পের মধ্যপ্রাচ্য সফরের ব্যাপক প্রভাব রয়েছে বলে ধারনা করা হচ্ছে। তার উপর আবার ট্রাম্পের টুইটারের পোস্টটি সে ধারণাকে আরো মজবুত করে।

ট্রাম্প আন্তর্জাতিকভাবে সন্ত্রাসবাদ মোকাবেলায় কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন ও উপসাগরীয় ভাতৃত্ববোধের উন্নয়নের জন্য সৌদি সরকারের সিদ্বান্তকে সাধুবাদ জানিয়েছেন।

এর আগে ট্রাম্প কাতারকে জঙ্গিবাদের সুতিকাগার হিসেবে আখ্যায়িত করেন। ট্রাম্প মধ্যপ্রাচ্যের সব দেশকে একযোগে সন্ত্রাসবাদ মোকাবেলায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করা আহ্বান জানান। টুইটারে দেয়া অনেকগুলো বার্তার একটিতে মার্কন প্রেসিডেন্ট জানান, এরইমধ্যে  তার মধ্যপ্রাচ্য সফরের ফলাফল আসতে শুরু করেছে, আন্তর্জাতিকভাবেই জঙ্গিগোষ্টির বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে তার দেশ সদা তৎপর। চরমপন্থী ও উগ্র মতাদর্শে বিশ্বাসীদের কর্মপরিচালনার অর্থ যারা যোগান দেয় তাদের বিরুদ্ধে যুদ্ধ করতে মধ্যপ্রাচ্যের এই অঞ্চলের ঐক্য প্রয়োজন।

ট্রাম্পের এই অবস্থানই প্রমাণ করে আসলে নাটের গুরু তিনিই।

তবে কাতার শুরু থেকই জঙ্গি মদদের অভিযোগ অস্বীকার করে আসছে।  ইতোমধ্যে দেশটির খাদ্য,তেল, ভ্রমণ ও শ্রমিক আইনে সংকট দেখা দিয়েছে।

এদিকে সংকট মোকাবেলায় চেষ্টা চালিয়ে যাচ্ছে কুয়েতসহ কয়েকটি দেশ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে