আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > কংগ্রেসের সভাপতি পদে রাহুলের মনোনয়ন জমা

কংগ্রেসের সভাপতি পদে রাহুলের মনোনয়ন জমা

কংগ্রেসের সভাপতি পদে রাহুলের মনোনয়ন জমা
কংগ্রেসের সভাপতি পদে রাহুলের মনোনয়ন জমা

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি হিসেবে সোনিয়া গান্ধীর স্থলাভিষিক্ত হতে চলেছেন তার ছেলে রাহুল গান্ধী। দলটির সভাপতি পদের জন্য আজ মনোনয়ন জমা দিয়েছেন রাহুল।

আজ সোমবার সকাল সাড়ে ১০টা নাগাদ ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে সঙ্গে নিয়ে দিল্লির ২৪ আকবর রোডে কংগ্রেসের সদর দপ্তরে যান বর্তমান কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধী। দলীয় সদর দপ্তরে যাওয়ার আগে রাহুল গান্ধী মা সোনিয়া গান্ধী, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন। কংগ্রেস নেতা অমরিন্দ্র ও প্রমোদ তিওয়ারি জানিয়েছেন, গণতান্ত্রিক প্রক্রিয়া মেনেই কংগ্রেসের সভাপতি নির্বাচন হচ্ছে। সংবিধান অনুযায়ী এই নির্বাচন হবে বলেও জানান তারা।

সভাপতি পদের জন্য এখন পর্যন্ত রাহুল বাদে আর কেউ মনোনয়নপত্র দেননি। আজকের মধ্যে কোনো মনোনয়ন জমা না পড়লে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হবেন তিনি।

রাহুলই তার মায়ের রাজনৈতিক উত্তরসূরি হিসেবে কংগ্রেসের কাণ্ডারি হবেন এ নিয়ে দলের মধ্যে দীর্ঘ দিনের জল্পনা ছিল। আর কেউ প্রতিদ্বন্দ্বী হিসেবে না দাঁড়ালে তিনিই সর্বভারতীয় এই দলটির নেতা হবেন। ভারতের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাহুলের বিপক্ষে এই মুহূর্তে আর কারও দাঁড়ানোর সম্ভাবনা নেই বললেই চলে। ফলে রাহুলের সভাপতি হওয়ার পথে এখন বাকি শুধু আনুষ্ঠানিকতা।

এনডিটিভির খবরে জানানো হয়, গত পাঁচ বছর কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা রাহুল আজ সকালে দিল্লিতে কংগ্রেসের সদর দপ্তরে দলের নেতাদের সাথে নিয়ে মনোনয়পত্র জমা দেন। এর আগে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং ও সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সাথে দেখা করে তাদের আশীর্বাদ গ্রহণ করেন। দলীয় কার্যালয়ে কংগ্রেসের অপর দুই জ্যেষ্ঠ নেতা শিলা দীক্ষিত ও মোহসিনা কিডওয়াইয়ের সাথে কোলাকুলি করতেও দেখা গেছে রাহুলকে।

৪৭ বছর বয়সী রাহুল সভাপতি পদে লড়তে চারটি মনোনয়নপত্র দাখিল করেন। এর মধ্যে একটি মনোনয়নপত্রে ড. মনমোহন সিং সভাপতি হিসেবে রাহুলের নাম প্রথমে প্রস্তাব করেন। তিনি বলেন, “কংগ্রেসের ঐতিহ্যকে সামনে এগিয়ে নিয়ে যাবে দলের সবার প্রিয় রাহুল।” অন্য একটি মনোনয়নপত্রে সোনিয়া গান্ধী সবার ওপরে রাহুলের নাম প্রস্তাব করেন।

এখন পর্যন্ত ১৩২ বছর পুরনো ভারতীয় জাতীয় কংগ্রেসের ইতিহাসে সোনিয়া গান্ধী সবচেয়ে দীর্ঘ সময় সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৮ সাল থেকে ১৯ বছর কংগ্রেসের সভাপতি হিসেবে দলকে নেতৃত্ব দিয়েছেন ৭০ বছরের সোনিয়া।

সূত্র: এনডিটিভি

এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে