আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > আবারো মহাশক্তিধর ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ. কোরিয়ার

আবারো মহাশক্তিধর ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ. কোরিয়ার

ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

আবারো ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। মিসাইলটি পূর্বদিকে জাপান সাগরের কাছে গিয়ে পড়েছে বলে জানিয়েছে বিশ্লেষকেরা। মার্কিন বিজ্ঞানীদের একটি সংগঠন বলছে, উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের যে কোনও অংশে আঘাত হানতে সক্ষম।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বুধবার দিনের আলো না ফুটতেই হোয়াসং-১৫ নামের ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালায় পিয়ংইয়ং। পরে তা জাপানের পানিসীমায় পতিত হয়। পিয়ংইয়ং এর দাবি, এ ক্ষেপণাস্ত্রটি সবচেয়ে শক্তিশালী। উত্তর কোরিয়া আগে যে ক্ষেপণাস্ত্রগুলোর পরীক্ষা চালিয়েছিল সেগুলোর চেয়ে বেশি উঁচু দিয়ে উড়ে গেছে নতুন ক্ষেপণাস্ত্রটি। রাষ্ট্রীয় টেলিভিশনের দাবি, পিয়ংইয়ং পারমাণবিক দেশ হওয়ার লক্ষ্য অর্জন করেছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, এযাবৎকালের সবচেয়ে শক্তিশালী আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। একে পুরো বিশ্বের জন্য ঝুঁকি বলে মন্তব্য করেছেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বিষয়টির যথাযথ জবাব দেয়া হবে। এদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জেমস ম্যাটিস হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিষয়টি অবহিত করেন, সেখানেই গণমাধ্যমের সঙ্গে কথা বলেন।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনায় একটি জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। জেমস ম্যাটিস বলেছেন, এর আগে যতগুলো ক্ষেপণাস্ত্র উৎক্ষেণ করা হয়েছে এই ক্ষেপণাস্ত্র বেশি উচ্চতায় উৎক্ষেপণ করা হয়েছে এবং এটাই সবচেয়ে আধুনিক।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে