আপনি আছেন
প্রচ্ছদ > ময়মনসিংহ > শহীদ ফিরোজ-জাহাঙ্গীর দিবস আজ

শহীদ ফিরোজ-জাহাঙ্গীর দিবস আজ

প্রতিচ্ছবি ময়মনসিংহ প্রতিনিধি:

আজ ২৮ নভেম্বর। ১৯৯০ সালের এই দিনে স্বৈরাচার বিরোধী গনঅভ্যুত্থানের ছাত্র মিছিলে বিনা উস্কানিতে ময়মনসিংহের রামবাবু রোড মহাকালী স্কুলের পাশে পুলিশ গুলি করে ছাত্রনেতা শেখ মোঃ ফিরোজ এবং জাহাঙ্গীরকে হত্যা করা হয়।

এ উপলক্ষে প্রতি বছরের ন্যায় আজ মঙ্গলবার সকালে শহীদ ফিরোজ- জাহাঙ্গীর স্মৃতি পরিষদের উদ্যোগে স্মৃতি সৌধে শ্রদ্ধার্ঘ অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রসঙ্গত, এর আগের দিন ২৭ নভেম্বর ঢাকায় গুলি করে হত্যা করা হয় বিএমএ’র যুগ্ম সাধারণ সম্পাদক ডাঃ  শামসুল আলম মিলনকে। এই দুই হত্যা কান্ডের পর ছাত্র-জনতার বাঁধ ভাঙ্গা জোয়াড়ে  খড়-কুটোর মত ভেসে যায় স্বৈর শাসকের তখতে তাউস। ৬ ডিসেম্বর পদত্যাগে বাধ্য হয় ৯ বছরের স্বৈর শাসক হোসেইন মুহাম্মদ এরশাদ।

বক্তারা বলেন ফিরোজ-জাহাঙ্গীরের আত্মদানের সিঁড়ি মাড়িয়ে আমরা অনেকেই অনেক কিছু অর্জন করেছি। রাজনীতি  ও ক্ষমতার জটিল অংকে স্বৈর শাসকের গলায় মালা পড়িয়েছি। কেউ আবার মালা পড়াতে না পেড়ে সিংহাসন থেকে ছিটকে পড়ে অধর কাটছে দিনরাত। আমাকে বাদ দিয়ে কেউ মসনদে বসতে পারবে না বলে স্বৈরাচারের দম্ভোক্তি আজ রাজনীতির নির্মম সত্য।

সভায় একটি আক্ষেপই বড় হয়ে উঠেছে, ২৭টি বছর পেড়িয়ে গেলেও কেন আজও শেষ করা হয়নি শহীদ স্মৃতি সৌধের নির্মাণ কাজটি।

এ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত এর সভাপতিত্বে ও আব্দুল মোত্তালেব লাল এর সঞ্চালনায়  অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন এ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, সাদিক হোসেন, রতন সরকার, নজরুল ইসলাম চুন্নু, শিব্বির আহাম্মেদ লিটন, এম. এ কুদ্দুস, সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু, গোলাম ফেরদৌস জিলু, আবু সাঈদ দীন ইসলাম ফখরুল, ফিরোজ আহমেদ, , মনিরা সুলতানা মনি, কাজী মঞ্জুর মোর্শেদ রাজু, আমিনুল ইসলাম আমিন, আতাউর রহমান, তন্ময় পাল প্রমুখ।

কাজী  মোহাম্মদ মোস্তফা/ ই এ / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে