আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > মিয়ানমারের পথে পোপ ফ্রান্সিস

মিয়ানমারের পথে পোপ ফ্রান্সিস

পোপ ফ্রান্সিস

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

বিশ্বব্যাপী ক্যাথলিক চার্চ এবং সার্বভৌম ভ্যাটিকান সিটি উভয়েরই প্রধান পোপ ফ্রান্সিস মিয়ানমার সফরে আসছেন। বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটিতে রোহিঙ্গা মুসলিমদের উপর সাম্প্রতিক নিপীড়নের মধ্যে তার এ সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

পোপ ফ্রান্সিস মিয়ানমার সফরকালে মিয়ানমারের ক্ষমতাধর সেনাপ্রধান মিন অং হলাংয় ও নোবেল বিজয়ী বেসামরিক নেত্রী অং সাং সুচি’র সঙ্গে সাক্ষাৎ করবেন।

এমন সময়ে মিয়ানমার ও বাংলাদেশ সফরের কারণে পোপ রোহিঙ্গা ইস্যুতে কথা বলবেন বলে ভাবা হচ্ছে। তবে মিয়ানমার সফরকালে রোহিঙ্গা শব্দটি উচ্চারণ না করতে পোপের প্রতি আহ্বান জানিয়েছেন মিয়ানমারের কার্ডিনাল চার্লস মং বো।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে জাতিগত নিধনযজ্ঞ চালানোর জন্যে দেশটির সামরিক বাহিনীকে দায়ী করা হচ্ছে। এ অঞ্চলে ব্যাপক দমন-পীড়ন চালানোয় বিগত তিন মাসে ছয় লাখের বেশী রোহিঙ্গা দেশটি থেকে পালিয়ে এসে প্রতিবেশী দেশ বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

রোহিঙ্গা মুসলিমদের উপর দমনপীড়ন বন্ধে কোন ভূমিকা না রাখায় দেশটির নেত্রী অং সাং সুচির সমালোচনা করেছেন অনেকেই। এমনকি বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠান থেকে সুচিকে দেওয়া সম্মানসূচক পদক প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ঠিক এরকম পরিস্থিতিতে পোপ মিয়ানমার সফরে আসছেন।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে