আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > শিশু অপুষ্টি রোধে ইয়েমেনে পৌঁছেছে জাতিসংঘের ত্রাণ

শিশু অপুষ্টি রোধে ইয়েমেনে পৌঁছেছে জাতিসংঘের ত্রাণ

শিশু অপুষ্টি রোধে ইয়েমেনের পৌঁছেছে জাতিসংঘের ত্রাণ

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

মানবিক বিপর্যয়ের ক্রান্তিলগ্নে ইয়েমেন। এক কোটিরও বেশি শিশুর মানবিক সহায়তা প্রয়োজন বলে জানিয়েছে ইউনিসেফ। জর্ডানের রাজধানী আমানে সংস্থাটির মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক স্থানীয় পরিচালক গির্ট ক্যাপেলার  একটি সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইয়েমেনের এক কোটি ১০ লাখ শিশুর মানবিক সহায়তা প্রয়োজন। অতি দ্রুত সেখানে মানবিক সহায়তা না পৌঁছায় তবে সেখানকার কয়েক লাখ শিশুর মৃত্যু হতে পারে জানিয়েছে জাতিসংঘ।

প্রায় তিন সপ্তাহ পর ইয়েমেনে জাতিসংঘের ত্রাণ পৌঁছেছে। সৌদি জোটের অবরোধের কারণে প্রায় ২০ দিন মানবিক সহায়তা থেকে দূরে ছিলো লাখ লাখ শিশু।

ক্যাপেলার বলেন, ‘ইয়েমেনে গত আড়াই বছরে অন্তত ৫ হাজার শিশু প্রাণ হারিয়েছে বা আহত হয়েছে। হাজার হাজার স্কুল ও হাসপাতাল ধ্বংস হয়েছে। ভয়াবহ অপুষ্টিতে রয়েছে অন্তত ২০ লাখ শিশু।’

সম্প্রতি ইয়েমেন পৌঁছানো জাহাজে সাড়ে পাঁচ হাজার গম রয়েছে বলে জানায় মিডল ইস্ট মনিটর।

২০১৫ সাল থেকেই ইয়েমেন সামরিক অভিযান চালাচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট। শনিবার রাজধানী রিয়াদে ইয়েমেন থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার ঘটনায় রবিবার অবরোধ আরোপ করে সৌদি আরব। স্থল, পানি ও আকাশপথ বন্ধ করে দেওয়ায় সীমান্তে আটকা পড়েছে অনেক জরুরি ত্রাণ সামগ্রী। সৌদি আরবের যুক্তি, ইরান যেন অস্ত্র সরবরাহ করতে না পারে সেজন্যই এই অবরোধ আরোপ করেছে তারা। ইরান অবশ্য এই অভিযাগ অস্বীকার করেছে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে