আপনি আছেন
প্রচ্ছদ > রাজনীতি > আন্দোলন-সংগ্রামে বিএনপি’র কোন ইতিহাস নেই: কাদের

আন্দোলন-সংগ্রামে বিএনপি’র কোন ইতিহাস নেই: কাদের

ওবায়দুল কাদের

প্রতিচ্ছবি প্রতিবেদক:

আন্দোলন-সংগ্রামে বিএনপি’র কোন ইতিহাস নেই এরসঙ্গে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় তাদের মধ্যে অস্থিরতা তৈরী হয়েছে, তবে এরপরও বিএনপি হেলা-ফেলার দল নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ রোববার দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শিশু লাবিদ আল লিখনের চিকিৎসা সহায়তা দিতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

সংবাদপত্রে খবর দেখে লিখনকে দেখতে যান কাদের। তিনি তার পরিবারকে নগদ ৮০ হাজার টাকা দিয়ে চিকিৎসার সব খরচের দায়িত্ব নেয়ার আশ্বাস দেন। এরপর সাংবাদিকদের সঙ্গে তার কথা হয়।

এ সময় ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি আসলে কখন যে কী বলে, সেটা বোঝা খুব কঠিন, তারা দীর্ঘদিন ক্ষমতায় নেই। একটা ক্ষমতার দল ক্ষমতায় না থাকলেই তাদের মধ্যে অস্থিরতাটা বাড়ে। তাদের তো আন্দোলন-সংগ্রামের অভিজ্ঞতা নেই, ইতিহাস নেই।’

জিয়াউর রহমান রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে নিয়ে বিএনপি গঠনের পর ৫ বছরের মতো ক্ষমতায় ছিল বিএনপি। এরপর খালেদা জিয়ার নেতৃত্বে দুই মেয়াদে ১০ বছর ক্ষমতায় ছিল দলটি। ২০০৭ সালে ক্ষমতা ছাড়ার পর প্রথমে বিরোধী দলের আসনে ছিল বিএনপি। দশম সংসদ নির্বাচনের পর এখন দলটি রয়েছে সংসদের বাইরে।

একাদশ সংসদ নির্বাচন কখনও নির্দলীয়, কখনও সহায়ক সরকারের অধীনে করার দাবি জানানোয় বিএনপি নিয়ে এই মন্তব্য ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদকের।

তিনি আরও বলেন, ‘এই দলটির আন্দোলন করে ক্ষমতায় যাওয়ার সক্ষমতা নেই। তবে তারা আরও ভালো থাকতে পারত, যদি তারা গত পার্লামেন্ট নির্বাচনে আসত।’

আন্দোলনের সক্ষমতা নিয়ে প্রশ্ন থাকলেও বিএনপির পেছনে জনসমর্থনের কথা উঠে আসে ওবায়দুল কাদেরের কথায়। তিনি বলেন, ‘বিএনপি তো আর হেলা-ফেলার দল না, সাংগঠনিকভাবে তারা যতই দুর্বল হোক না কেন। একটা উল্লেখযোগ্য জনগণ তাদেরকে সমর্থন করে।’

এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে