আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > দক্ষিণ এশিয়া স্যাটেলাইটের সফল উৎক্ষেপন

দক্ষিণ এশিয়া স্যাটেলাইটের সফল উৎক্ষেপন

c_d04fnvyaa2oxbআন্তর্জাতিক ডেস্ক
আজ নির্ধারিত সময়েই (সাড়ে ৫টা) ভারতের অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সফল উৎক্ষেপণ হয় দক্ষিণ এশিয়া স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) জিএসএটি-৯ এর। কক্ষপথের উদ্দেশ্যে স্যাটেলাইটি বহন করছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর একটি জিএসএলভি-এফ০৯ রকেট।
এ উপলক্ষে পাকিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার সব দেশের সরকার প্রধান সন্ধ্যা ৬ টায় নিজ নিজ দেশ থেকে যুক্ত হন এক ভিডিও কনফারেন্সে।
এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কিত্রিম উপগ্রহ উৎক্ষেপনের মাধ্যমে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগীতার এক নতুন দিগন্ত উন্মেচিত হবে বলে আশাবাদ ব্যাক্ত করেন।
ভারতের এ মহাপরিকল্পনার সঙ্গে যুক্ত হওয়ায় বাংলাদেশ, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলংকা ও আফগানিস্থানের সরকার প্রধানদের ধন্যবাদ জানান দেশটির প্রধানমন্ত্রী।
এরআগে স্যাটেলাইটি উৎক্ষেপনের মাত্র ১৭ মিনিটের মাথায় নরেন্দ্র মোদী তার এক টুইট বার্তায় লেখেন, ‘দক্ষিণ এশিয়া স্যাটেলাইটের সফলতার পেছনে যেসব বিজ্ঞানি কঠোর পরিশ্রম করেছেন তাদের প্রত্যেককে আমি অভিনন্দন জানাচ্ছি। তাদের নিয়ে আমরা সত্যিই গর্বিত। উৎক্ষেপনের এ ঐতিহাসিক মুহুর্তটিকে আরও স্মরণীয় করে রাখবে দক্ষিণ এশিয়ার সরকার প্রধানদের আনন্দ উদযাপন।’

এ কৃত্রিম উপগ্রহের মাধ্যমে বাংলাদেশ আন্তঃসরকার নেটওয়ার্কিং, টেলি মেডিসিন, টেলি শিক্ষা, দুর্যোগ পরিস্থিতিতে জরুরি যোগাযোগ, টেলিভিশন ব্রডকাস্ট ও ডিটিএইচ টেলিভিশন সেবার সুবিধা পাবে বলে জানিয়েছে বিটিআরসি। c_d07qeumaaxrp

ইসরোর তৈরি ৪০ কোটি ডলারের এই জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইট নির্মাণ ও উৎক্ষেপণের পুরো ব্যয় বহন করছে ভারত। এই কৃত্রিম উপগ্রহের ১২টি ট্রান্সপন্ডারের মধ্যে একটি বিনামূল্যে পাচ্ছে বাংলাদেশ।
ভারত এই স্যাটেলাইট উৎক্ষেপণের উদ্যোগ নেওয়ার পর ২০১৪ সালের সার্ক সম্মেলনে দক্ষিণ এশিয়ার সব দেশকে এ উপগ্রহের সঙ্গে যুক্ত হওয়ার আমন্ত্রণ জানিয়েছিল। পাকিস্তান ছাড়া সার্কের সব দেশই তাতে সাড়া দেয়।

উল্লেখ্য, বাংলাদেশ নিজস্ব কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা নিলেও সেই প্রকল্প বাধাগ্রস্থ হবে না নিশ্চিত হওয়ার পর সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে