আপনি আছেন
প্রচ্ছদ > ক্যাম্পাস > ‘নো বিসিএস নো ক্যাডার’; কর্মবিরতিতে শিক্ষকরা

‘নো বিসিএস নো ক্যাডার’; কর্মবিরতিতে শিক্ষকরা

কর্ম বিরতি

প্রতিচ্ছবি চট্রগ্রাম প্রতিবেদক:

‘নো বিসিএস, নো ক্যাডার’ ব্যানারে আজ রোববার সকাল থেকে শুরু হয়েছে সরকারি কলেজের বিসিএস শিক্ষকদের কর্মবিরতি। এই কর্মবিরতি শেষ হবে কাল সোমবার।

জাতীয়করণ করা বেসরকারি কলেজের শিক্ষকদের ক্যাডার মর্যাদা না দেয়ার দাবিতে চলছে শিক্ষকদের এমন কর্মবিরতি। এদিকে সরকারি কলেজের শিক্ষকদের কর্মবিরতিতে বিপাকে সাধারন শিক্ষার্থীরা। আজ ও কালকের জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে।

বিসিএস শিক্ষকেরা বলছেন, তাদের দাবি মানা না হলে আগামী বছরের জানুয়ারি মাসে তারা আবারও কর্মবিরতির মতো কর্মসূচিতে যেতে বাধ্য হবেন। বর্তমানে বিসিএস শিক্ষকের সংখ্যা ১৫ হাজারের বেশি।

সম্প্রতি উপজেলা পর্যায়ের প্রায় ৩০০ কলেজ জাতীয়করণের উদ্যোগ নিয়েছে সরকার। এর আগে যেসব বেসরকারি কলেজ সরকারি করা হয়েছে, সেসব কলেজের শিক্ষকেরা ক্যাডার শ্রেণিতে অন্তর্ভুক্ত হয়েছেন।

এই ৩০০ কলেজের প্রায় ১২ হাজার শিক্ষকও ক্যাডার শ্রেণিতে অন্তর্ভুক্ত হবেন—এমন ধারণা থেকে বিসিএস শিক্ষকেরা এ আন্দোলনে নেমেছেন। অবশ্য শিক্ষা মন্ত্রণালয় বলছে, সরকারিকরণ হওয়া কলেজের শিক্ষকদের মর্যাদা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

চট্টগ্রাম শিক্ষকদের কর্মবিরতি:

সরকারি কলেজের বিসিএস শিক্ষকদের কর্মবিরতি

সারাদেশের মতো দু’দিনের কর্মবিরতি পালন করছে চট্টগ্রামের সরকারি কলেজের শিক্ষকরা। কর্মসূচির প্রথমদিনে চট্টগ্রাম কলেজসহ সব সরকারি কলেজে সকাল থেকেই শিক্ষাকার্যক্রম বন্ধ রেখেই এই কর্মসূচি পালন করছেন তারা।

হঠাৎ করেই ক্লাস বর্জনসহ পরীক্ষা নেয়া বন্ধ করে দেয়ায় শিক্ষার্থীরা রয়েছে মহাবিপাকে। এদিকে আন্দোলকারীরা বলছেন বিসিএস ক্যাডারদে মর্যাদা দেয়া বন্ধ করে দেয়ার কারণেই তাদের এই আন্দোলন।এই আন্দোলন আগামীকালও অব্যাহত রাখার কথা বলেছেন শিক্ষকরা।

নয়ন বড়ুয়া জয়/ই এ/এমএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে