আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > জঙ্গি মদদ: সৌদিতে আল জাজিরার সম্প্রচার বন্ধ

জঙ্গি মদদ: সৌদিতে আল জাজিরার সম্প্রচার বন্ধ

জঙ্গি মদদ: সৌদিতে আল জাজিরার সম্প্রচার বন্ধ

প্রতিচ্ছবি প্রতিবেদক:

সন্ত্রাসে মদদ দেয়ার অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর এবার রাজধানী রিয়াদ থেকে কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল-জাজিরার সম্প্রচার বন্ধ করলো সৌদি আরব।

সৌদি কর্তৃপক্ষের অভিযোগ, টেলিভিশনটি দেশটির সরকারবিরোধী প্রচারণা চালাচ্ছে। যদিও আল-জাজিরা বলছে, তারা বরাবরের মতোই স্বাধীনভাবে সবার কাছে সত্য সংবাদটি পৌঁছে দিতে কাজ করে আসছিল।

এর আগে সৌদির সঙ্গে বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন, মিশর, লিবিয়া ও মালদ্বীপ কাতারের সঙ্গে সব যোগাযোগ বন্ধ করে। এরইমধ্যে বিমান, নৌ ও স্থলপথে কাতারের সঙ্গে সব যোগাযোগ বন্ধ করে দিয়েছে সৌদি আরব, বাহরাইন, মিশর ও আমিরাত।

দেশগুলোর দাবি, আল কায়দা ও আইএসের মতো জঙ্গি গোষ্ঠীদের মদদ দিচ্ছে কাতার। শুধু তাই নয়, ইয়েমেনে হুথি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে সৌদি নেতৃত্বাধীন জোট থেকেও বাদ দেয়া হয়েছে কাতারকে।

তবে অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দিয়েছে কাতার। কাতার দাবি করে, আমির ওই বিবৃতি দেননি। তাদের সরকারি সংবাদ সংস্থার ওয়েবসাইট হ্যাক করা হয়েছে। কিন্তু সে কথা মানতে রাজি হয়নি অন্য আরব দেশগুলো। ফলে কাতারের সঙ্গে ওই দেশগুলোর দূরত্ব বাড়ছিল। আল-জাজিরাসহ কাতার থেকে সম্প্রচার হওয়া অনেক চ্যানেল নিষিদ্ধ করে দেয় অন্য আরব দেশগুলোর সরকার।

কাতারের কূটনীতিক ও নাগরিকদের দেশ ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে সৌদি আরব, বাহরাইন, আরব আমিরাত। ওই দেশগুলোর মধ্যে একমাত্র সৌদি আরবের সঙ্গে কাতারের সীমান্ত রয়েছে। সে সীমান্তও বন্ধ করে দিয়েছে রিয়াদ।

কাতারগামী বিমানও বন্ধ করেছে সংযুক্ত আরব আমিরাতের বিমান সংস্থা এমিরেটস ও ইতিহাদ। জলপথেও কাতারের সঙ্গে যোগাযোগ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে আরব আমিরাত ও বাহরাইন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে