আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ট্রাম্পের মন্তব্য: কড়া নিন্দা উত্তর কোরিয়ার

ট্রাম্পের মন্তব্য: কড়া নিন্দা উত্তর কোরিয়ার

ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উন

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

যুক্তরাষ্ট্র আর উত্তর কোরিয়া পরস্পর বাক বিতন্ডার মধ্যে উত্তেজনা বিরাজ করছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক দেশ হিসেবে যে মন্তব্য করেছে তার তীব্রা নিন্দা জানিয়েছে পিয়ংইয়ং। দেশটির দাবি, ট্রাম্পের বক্তব্য ‘মারাত্মক উস্কানিমূলক’।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বলেছে, সন্ত্রাসবাদের সঙ্গে দেশটির কোনো সম্পর্ক নেই এবং যুক্তরাষ্ট্র পিয়ংইয়ং-এর বিরুদ্ধে কি অভিযোগ আনল তা মোটেই গুরুত্বপূর্ণ নয়। উত্তর কোরিয়াকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক আখ্যা দিয়ে তারা পিয়ংইয়ংকে ধ্বংস করে ফেলতে চায়।

গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজে এক মন্ত্রিসভার বৈঠকে উত্তর কোরিয়াকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার দায়ে অভিযুক্ত করেন। বৈঠকে ট্রাম্প বলেন, পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আরও আগে কঠোর হওয়া উচিত ছিল। তিনি দেশটির পরমাণু কর্মসূচিতে আন্তর্জাতিক সহায়তারও কড়া সমালোচনা করেন। এর ফলে দীর্ঘ নয় বছর পর কিম জং উনের দেশ এই তালিকায় স্থান পেল।

এর আগে গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারিতে জাতিসংঘের কাছে প্রস্তাব দেয় যুক্তরাষ্ট্র। একইসঙ্গে তেলের উপর নিষেধাজ্ঞা ও দেশটির নেতা কিম জং উনের সম্পদ বাজেয়াপ্তের কথাও বলে। তবে এর মধ্যে দেশটি তাদের ষষ্ঠ পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়।

আন্তর্জাতিক সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক দেশগুলোর মার্কিন তালিকায় এর আগেও উত্তর কোরিয়ার নাম ছিল। তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ ২০০৮ সালে ওই তালিকা থেকে উত্তর কোরিয়ার নাম বাদ দেন। নতুন করে আবার ট্রাম্প উত্তর কোরিয়াকে এই তালিকায় অন্তর্ভুক্ত করল।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে