আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > শুক্রবার শপথ নেবেন জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট নানগাগওয়া

শুক্রবার শপথ নেবেন জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট নানগাগওয়া

এমারসন নানগাগওয়া

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

মুগাবে শাসনের অবসানের পর নতুন গণতন্ত্রের বিকাশ এবং কর্মসংস্থানের আশ্বাস দিয়েছেন জিম্বাবুয়ের নতুন নেতা এমারসন নানগাগওয়া। আগামী শুক্রবারই তিনি দেশটির নতুন প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাচ্ছেন বলে জানিয়েছে সরকারি গণমাধ্যম।

দেশে ফিরে জাতির উদ্দেশ্যে তিনি ভাষণ দেন এবং সেনাবাহিনীকে ধন্যবাদ জানান। দক্ষিণ আফ্রিকায় আত্মগোপন করে থাকার পর বুধবার তিনি দেশে ফিরে তার নির্বাচনী প্রতিশ্রুতি ব্যাক্ত করেন। সমর্থকদের উদ্দেশ্যে বক্তৃতায় অর্থনীতি পুনরুদ্ধারের কথাও বলেন তিনি।

নানগাগওয়া বলেন, আমি আপনাদের সেবক হবার অঙ্গীকার করছি। আমি সকল দেশপ্রেমিক জিম্বাবুইয়ানদের একতাবদ্ধ হবার আহ্বান জানাই। আমরা সবাই একসঙ্গে কাজ করবো। এখানে কেউ কারো চেয়ে বেশি গুরুত্বপূর্ণ নন। আমাদের পরিচয় আমরা জিম্বাবুয়ের নাগরিক। আমরা আমাদের অর্থনীতিকে চাঙ্গা করতে চাই, দেশে শান্তি ফিরিয়ে আনতে চাই। আমরা চাই কাজ, কাজ এবং কাজ।

স্ত্রী গ্রেসকে দেশটির ক্ষমতায় নিয়ে আসার প্রক্রিয়া হিসেবে এমারসনকে বরখাস্ত করেন মুগাবে। এরপরই জিম্বাবুয়ের রাজনৈতিক সংকটের শুরু। গত মঙ্গলবার মধ্যরাতে সেনাবাহিনী জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেওয়ার কথা জানায় এবং প্রেসিডেন্টকে গৃহবন্দি করে। এরপর জনগণের দাবির মুখে মুগাবেকে দলীয় প্রধানের পদ থেকে সরিয়ে দেয় দেশটির ক্ষমতাসীন দল জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্ট (জানু-পিএফ)। নতুন নেতা হিসেবে বরখাস্ত হওয়া সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসনকে নির্বাচিত করা হয়। একইসঙ্গে দলটি মুগাবে প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়ানোর জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছিল। আলটিমেটামের সময় শেষ হলে মঙ্গলবার সংসদে অভিশংসন প্রক্রিয়া শুরু হয়। এরপর পদত্যাগ করেন মুগাবে।

 

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে