আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > বিশ্বের সবচেয়ে শক্তিশালী হ্যামার এখন পদ্মায়

বিশ্বের সবচেয়ে শক্তিশালী হ্যামার এখন পদ্মায়

বিশ্বের সবচেয়ে শক্তিশালী হ্যামার এখন পদ্মায়

প্রতিচ্ছবি প্রতিবেদকঃ
দ্রুতগতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ । কাজের গতি আরো তরান্বিত করেতে পদ্মা সেতুর কাজে যুক্ত হয়েছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী হ্যামার। গতকাল পদ্মা সেতুর নির্মাণ এলাকা মাওয়ায় এসে পৌঁছায় হ্যামারটি।

হ্যামারটি ৩ হাজার কিলোজুল শক্তিসম্পন্ন। এর ওজন ৩৮০ টন। সবগুলো খন্ড জোড়া দেওয়ার পর এই হ্যামারটি আগামী এক সপ্তাহের মধ্যে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে অবশিষ্ট পাইল ড্রাইভের কাজে যোগ দেবে।

পদ্মা সেতু প্রকল্পের ব্যবস্থাপক (পিডি) ও নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানান, হ্যামারটি (আইএইচসি ৩০০ ) মাওয়ায় এসেছে। এখন পর্যন্ত এটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী হ্যামার। এক সপ্তাহের মধ্যে এসেম্বলড হওয়ার পর সেতু প্রকল্পের পাইলিং কাজে ব্যবহার শুরু হ্যামারটির।

বর্তমানে মাওয়া প্রান্তে মূল সেতুর ৩, ৪ এবং ৫ নম্বর পিলারের কাজ ২৪০০ কিলোজুল হ্যামার দিয়ে চলছে। নতুন হ্যামারটি জাজিরা প্রান্তের ৪১ নম্বর পিলারের অবশিষ্ট ০২ টি পাইল কাজে যোগ দেবে। ৪১ নম্বর পাইলের কাজ শেষে ৩৪,৩৩,৩২,৩১ এভাবে পর্যায়ক্রমে মাওয়ার দিকে এগুতে থাকবে বিশ্বের শক্তিশালি এই হ্যামারটি।

যে দু’টি হ্যামার এখন ব্যবহৃত হচ্ছে তার একটির শক্তি ২৪০০ এবং ২০০০ কিলোজুল। সেই হিসেবে এই প্রকল্পে এখন অব্দি এটিই সবচেয়ে শক্তিশালী বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জার্মানির মিউনিখে তৈরি হ্যামারটি গত ২৭ এপ্রিল নেদারল্যান্ডসের পোর্ট অব রটারড্যাম থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা দেয়। ৩৯ দিন শেষে এটি সোমবার পদ্মাসেতুর নির্মাণ এলাকা মাওয়ায় এসে পৌঁছায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে