আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > প্রতিরক্ষা বাহিনীকে আরও শক্তিশালী করা হচ্ছে: প্রধানমন্ত্রী

প্রতিরক্ষা বাহিনীকে আরও শক্তিশালী করা হচ্ছে: প্রধানমন্ত্রী

শেখ হাসিনা

প্রতিচ্ছবি প্রতিবেদক:

প্রতিরক্ষা বাহিনীকে আরও শক্তিশালী করতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে বলে মত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২১ নভেম্বর) সশস্ত্র বাহিনী দিবসে বিকেলে ঢাকা সেনানিবাস, সেনাকুঞ্জে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বক্তব্য শেষে শেখ হাসিনা ঘুরে ঘুরে অতিথিদের সঙ্গে কুশল বিনিময় করেন।

তিনি বলেছেন, সশস্ত্র বাহিনীকে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম করে তোলার জন্য আমাদের সরকার কার্যকরী পরিকল্পনা গ্রহণ করেছে। সেনা, নৌ ও বিমানবাহিনীকে দেশে ও বিদেশে উন্নত প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আধুনিক প্রযুক্তির সব যুদ্ধ সরঞ্জাম দিয়ে সজ্জিত করার প্রয়াস অব্যাহত আছে। তিনবাহিনীকে আধুনিক করতে যা যা দরকার সব করবে সরকার।

শেখ হাসিনা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে প্রণীত প্রতিরক্ষা নীতিমালার আলোকে ফোর্সেস গোল-২০৩০ প্রণয়ন করা হয়েছে। এর আওতায় তিন বাহিনীর পুনর্গঠন ও আধুনিকায়নের কার্যক্রমগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হচ্ছে।

সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণের পর প্রতিরক্ষা ব্যবস্থা সুদৃঢ়করণ এবং সেনাবাহিনীর উন্নয়ন ও সম্প্রসারণের অংশ হিসেবে বেশ কিছু ব্রিগেড আর ইউনিট প্রতিষ্ঠা করে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা সিলেটে ও রামুতে পূর্ণাঙ্গ পদাতিক ডিভিশন প্রতিষ্ঠা করেছি। এছাড়া দক্ষিণাঞ্চলের পটুয়াখালীতেও শীঘ্রই একটি নতুন পদাতিক ডিভিশন প্রতিষ্ঠা করতে যাচ্ছি। বর্তমান সরকারের চলতি মেয়াদে বাংলাদেশ সেনাবাহিনীর প্রশিক্ষণ, অস্ত্র, সরঞ্জামাদি ও জনবলের ক্ষেত্রে অভূতপূর্ব উন্নতি হয়েছে।

সমুদ্রসীমার প্রসঙ্গে টেনে শেখ হাসিনা বলেন, আন্তর্জাতিক আদালতে জয়লাভের মাধ্যমে আমরা দু’দফায় এক লাখ ১৮ হাজার ৮১৩ বর্গকিলোমিটারেরও বেশি সমুদ্রসীমায় নিজস্ব অধিকার লাভ করেছি। সমুদ্রসীমা নিরাপদ রাখার পাশাপাশি ব্লু ইকোনমির সর্বোচ্চ উপযোগ নিশ্চিতে সরকার ইতোমধ্যেই বাংলাদেশ নৌবাহিনীকে একটি ত্রিমাত্রিক বাহিনীতে রূপান্তরিত করেছে।

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া এবং ওই এলাকায় (কক্সবাজার) সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে বাংলাদেশ সেনাবাহিনী অত্যন্ত প্রশংসার সঙ্গে কাজ করছে বলেও মত দেন প্রধানমন্ত্রী। পাশাপাশি তার সরকারের নেওয়া নানান উন্নয়নমূলক কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন।

আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে