আপনি আছেন
প্রচ্ছদ > আইন-মানবাধিকার > ১৩ বছরের নিচে কেন মুক্তিযোদ্ধা নয়: হাইকোর্টের রুল

১৩ বছরের নিচে কেন মুক্তিযোদ্ধা নয়: হাইকোর্টের রুল

হাইকোর্ট

প্রতিচ্ছবি প্রতিবেদক:

১৯৭১ সালের ২৬ মার্চ পর্যন্ত যাদের বয়স ১৩ বছরের নিচে তারা মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্ত হতে পারবে না, সরকারের এ সিদ্ধান্ত কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে রিট আবেদনকারী খন্দকার শহিদুল ইসলাম ওরফে শহিদুল্লাহর ক্ষেত্রে গেজেটের কার্যকারিতা স্থগিত করেছেন আদালত। এ ছাড়া তাকে দেয়া পৃথক চিঠির কার্যকারিতাও ৬ মাসের জন্য স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এ কে এম ফজলুল করিম ও ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন।

পরে ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন বলেন, ‘রিট আবেদনকারীর নাম ভারতীয় তালিকায় এবং লাল মুক্তি বার্তায় থাকা সত্ত্বেও তাকে চিঠি দেওয়া হয়েছে যে, আপনার বয়স ১৩ বছর পূর্ণ না হওয়ায় মুক্তিযোদ্ধা হিসাবে সুযোগ-সুবিধা পাবেন না।’

প্রসঙ্গত, ১৯৭১ সালের ২৬ মার্চ পর্যন্ত যাদের বয়স ১৩ বছরের নিচে তারা মুক্তিযোদ্ধা হিসেবে নতুনভাবে অন্তর্ভুক্ত হতে পারবেন না মর্মে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় গত বছরের ১০ নভেম্বর গেজেট জারি করে। ওই চিঠি এবং গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন খন্দকার শহিদুল ইসলাম ওরফে শহিদুল্লাহ।

এ এস / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে