আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > মুগাবেকে সরিয়ে দেয়ার সকল প্রস্তুতি সম্পন্ন

মুগাবেকে সরিয়ে দেয়ার সকল প্রস্তুতি সম্পন্ন

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

দু একদিনের মধ্যেই জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে ক্ষমতা থেকে বহিস্কৃত হচ্ছেন। তার বিরুদ্ধে আজই অভিশংসনের প্রস্তাব আনতে যাচ্ছে ক্ষমতাসীন জানু-পিএফ পার্টি। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, পদত্যাগের জন্য মুগাবেকে তার নিজের দল জানু-পিএফ পার্টি চব্বিশ ঘণ্টার যে সময় বেঁধে দিয়েছিল সোমবার সেই সময় শেষ হয়েছে। মুগাবের বিরুদ্ধে স্ত্রী গ্রেস মুগাবেকে অন্যায়ভাবে জিম্বাবুয়ের সাংবিধানিক ক্ষমতায় যাবার প্রচেষ্টার অভিযোগসহ বিভিন্ন অভিযোগে আজ মঙ্গলবারই সংসদে অভিশংসন আনা হবে বলে ক্ষমতাসীন দলের নেতা পল মাংওয়ানা জানিয়েছেন।

প্রায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলা রাজনৈতিক সংকটে জিম্বাবুয়ের ৯৩ বছর বয়সী প্রেসিডেন্টের পদত্যাগের কথা ভাবা হচ্ছিল। কিন্তু রোববার একটি টিভি বিবৃতিতে সেদিকে কোনো প্রকার ইঙ্গিত না দেয়ায় সাধারণ জনতা ও বিভিন্ন মহল বেশ অবাক হয়। এ পরিস্থিতিতে মুগাবে প্রতিষ্ঠিত দল জানু-পিএফ মুগাবে ও তার স্ত্রীকে দল থেকে বহিষ্কার করে এবং সোমবার দুপুর নাগাদ পদত্যাগের সময়সীমা বেঁধে দেয়। মুগাবে তা না মানলে সংসদ থেকে অভিশংসন করার হুমকি দেয়া হয়।

সেনা কর্মকর্তারা জানিয়েছেন, মুগাবের ভবিষ্যৎ নিয়ে তাদের একটি পরিকল্পনা রয়েছে। সেনা কর্মকর্তারা আরো জানিয়েছেন যে, বরখাস্ত হওয়া ভাইস-প্রেসিডেন্ট এমারসন নানগাওয়া খুব দ্রুতই দেশে ফেরত আসবেন। ৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হবার জন্যে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন তার স্ত্রী গ্রেস মুগাবে এবং নানগাওয়া।

এদিকে মুগাবেকে সরিয়ে দলের প্রধান হিসেবে সাবেক ভাইস প্রেসিডেন্ট নানগাওয়াকে নির্বাচিত করেছে জানু-পিএফ পার্টি।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে