আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > নিজ দল থেকে বহিস্কৃত মুগাবে

নিজ দল থেকে বহিস্কৃত মুগাবে

নিজ দল থেকে বহিস্কৃত হলেন মুগাবে

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

৩৭ বছর বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিম্বাবুয়ের ক্ষমতাসীন জানু- পিএফ পার্টির প্রধান দলীয় নেতা থেকে বহিস্কৃত হলেন রবার্ট মুগাবে। দলের একাধিক নেতার বরাত দিয়ে রোববার বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতা বলেন, “তাকে (মুগাবে) বরখাস্ত করা হয়েছে। নানগাওয়া এখন আমাদের নতুন নেতা।” আরও তিন নেতা মুগাবেকে দলীয় প্রধানের পদ থেকে বরখাস্তের খবর নিশ্চিত করেছেন বলে জানায় রয়টার্স।

বিবিসিরএকজন সংবাদদাতা বলছেন, এটা মি. মুগাবের জন্য এক বিরাট অপমান, এবং এরপরও তিনি পদ আঁকড়ে থাকলে আগামি সপ্তাহে তাকে অভিশংসনের মুখোমুখি হতে হতে পারে।

তারা মিসেস মুগাবের বিরুদ্ধে ‘উচ্ছৃঙ্খল এবং ধূর্ত’ আচরণের অভিযোগ আনে,এবং উৎখাত হওয়া ভাইস-প্রেসিডেন্ট এমারসন নানগাওয়াকে তার পদে পুনস্থাপন করারও আহ্বান জানায়। দলীয় একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, গ্রেস মুগাবেকেও দলীয় পদ থেকে বরখাস্ত করা হয়েছে।

সামরিক বাহিনীর জেনারেলরা মি. মুগাবের সঙ্গে দেখা করবেন। গত বুধবার সামরিক বাহিনী ক্ষমতা দখল করার পর থেকেই তিনি তার নিজ বাসভবনে গৃহবন্দী আছেন।

অন্যদিকে জিম্বাবুয়ের ক্ষমতাধর সাবেক মুক্তিযোদ্ধা আন্দোলনের নেতা ক্রিস মুৎসওয়াঙ্গুয়া মি. মুগাবের প্রতি এক কড়া সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন, তিনি যদি আজই পদত্যাগ না করেন তাহলে গণ-সহিংসতা শুরু হবে।

জানু-পিএফ পার্টির উত্তরাধিকার নিয়ে দ্বন্দ্বের মধ্যে গত বুধবার সেনাবাহিনী জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেওয়ার কথা জানায়। এরপরই ৯৩ বছরের মুগাবেকে হারারেতে তার বিলাসবহুল ভবন ‘ব্লু রুফ’ এ গৃহবন্দি করে রাখার খবর আসে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে