আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > কংগ্রেসের শীর্ষ নেতৃত্বে আসছেন রাহুল

কংগ্রেসের শীর্ষ নেতৃত্বে আসছেন রাহুল

কংগ্রেসের শীর্ষ নেতৃত্বে আসছেন রাহুল

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

সোনিয়া গান্ধীর পর ভারতের কংগ্রেস দলের সভাপতি যে রাহুলই হতে যাচ্ছেন তা নিয়ে সন্দেহের অবকাশ ছিল না। তাই বিধানসভার নির্বাচনের পূর্বেই কংগ্রেসের সভাপতি পদে রাহুল গান্ধীর অভিষেক নিশ্চিত করতে দলের ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকলেন সোনিয়া গান্ধী। ভারতের গুজরাটে ডিসেম্বরে অনুষ্ঠেয় বিধানসভা নির্বাচনের আগেই বিরোধী দল কংগ্রেসের সভাপতি হতে পারেন ৪৭ বছর বয়সী রাহুল গান্ধী।

কংগ্রেসের পক্ষ থেকে আজ জানানো হয়েছে, আগামী সোমবার সকাল সাড়ে ১০টায় কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকা হয়েছে। সেখানে সভাপতি পদে নির্বাচনের রোডম্যাপ চূড়ান্ত হবে।

কংগ্রেস নেতাদের বরাত দিয়ে এনডিটিভির খবরে বলা হয়েছে, আসন্ন ডিসেম্বর মাসে গুজরাট বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখেই রাহুল গান্ধীকে এ পদে বসানো হচ্ছে। এর মাধ্যমে মা সোনিয়া গান্ধীর কাছ থেকে দলটির দায়ভার গ্রহণ করবেন তিনি। সোনিয়া গান্ধীও বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৭ বছর দলটির নেতৃত্ব দিয়ে আসছেন। সবকিছু ঠিকঠাক থাকলে আগামীকালই শেষবারের মত দলটির কোনো সভায় সভাপতিত্ব করবেন সোনিয়া গান্ধী।

কংগ্রেস নেতা জনার্দন দ্বিবেদী বলেন, ‘‘যদি আর কোনও প্রার্থী সভাপতি পদে না লড়েন, তা হলে নাম প্রত্যাহারের শেষ দিনেই নতুন সভাপতির নাম ঘোষণা হয়ে যাবে।’’ সভাপতি পদের জন্য রাহুল ছাড়া এখনও পর্যন্ত অন্য কারও নাম দেওয়ার সম্ভাবনাই নেই বলে কংগ্রেস সূত্রের খবর।

গত কয়েক মাস ধরে রাহুলের রাজনৈতিক সক্রিয়তাকে বড় চ্যালেঞ্জ হিসেবেই দেখছে বিজেপি। রোজ কোনও না কোনও বিষয়ে লাগাতার আক্রমণ করছেন মোদীকে। রাহুলকে গুরুত্ব দিতে বাধ্য হচ্ছেন বিজেপি নেতারা। বিশেষ করে তিনি যে ভাবে হার্দিক, জিগ্নেশের মতো সামাজিক আন্দোলনের সঙ্গে যুক্ত যুব নেতাদের পাশে টেনে গুজরাতের ভোট ময়দান দাপিয়ে বেড়াচ্ছেন, তাতে চিন্তা বাড়ছে বিজেপির। সেই উদ্বেগকে উস্কে দিতে কংগ্রেসের একটি পক্ষ গুজরাট ভোটের আগেই রাহুলকে সভাপতি করার পক্ষপাতী। এই অবস্থায় সব পক্ষেরই নজর সোমবার ওয়ার্কিং কমিটির বৈঠকের দিকে।

গত মাসে এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে সোনিয়া গান্ধীও রাহুলের পদোন্নতির ইঙ্গিত দিয়েছিলেন। ৭০ বছর বয়সী সোনিয়া গান্ধী ১৯৯৮ সাল থেকে দলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তিনিই দলটির সবচেয়ে বেশি দিন ধরে দায়িত্ব পালন করা সভাপতি।

সাম্প্রতিক বছরগুলোতে অসুস্থতার কারণে তাকে জনসম্মুখে খুব একটা দেখা যাচ্ছে না; চিকিৎসার জন্য এ বছর তিনি একাধিকবার যুক্তরাষ্ট্রে গেছেন বলে প্রকাশিত খবরে জানা গেছে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে