আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > আইএস মুক্ত হল ইরাকের রাওয়া

আইএস মুক্ত হল ইরাকের রাওয়া

আইএস মুক্ত হল ইরাকের রাওয়া

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

তথাকথিত জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর দখলে থাকা ইরাকের সর্বশেষ শহর রাওয়া’র নিয়ন্ত্রণ নিয়েছে দেশটির সরকারি বাহিনী। অভিযান শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই সেনাবাহিনী আইএসের দখলে থাকা ইরাকের সবশেষ শহরটি দখলে নেয়। এর মাধ্যমে ইরাককে সম্পূর্ণ আইএস মুক্ত ঘোষণা করা হল।

যৌথ অভিযানের কমান্ডার বিবৃতিতে জানান, রাওয়া সম্পূর্ণভাবে স্বাধীন এবং সেখানে ইরাকি পতাকা উড়ানো হয়েছে। রাওয়া দখলের মধ্যদিয়ে ইরাক আইএস মুক্ত হয়েছে বলেও দাবি করেন তিনি। এর কয়েক ঘণ্টা আগে দেশটির প্রতিরক্ষামন্ত্রী জানান, রাওয়া উদ্ধারের দ্বারপ্রান্ত রয়েছেন সামরিক বাহিনী এবং স্থানীয় যোদ্ধারা।

বিগত তিন বছর ধরে শৈশব ও কৈশোরের সময়টিতে সিরিয়া সীমান্তজুড়ে মরু অঞ্চলে আইএস জিহাদিদের কঠোর ও নির্মম শাসন প্রত্যক্ষ করেছে হামজা মাহমুদ (১৩)। আইএস জিহাদিরা ২০১৪ সালে ইউফ্রেতিস নদীর তীরে অবস্থিত হামজার শহরটি দখল করে নেয়। এরপর সে একদিনের জন্যও স্কুলে যেতে পারেনি।

হামজা বার্তা সংস্থা এএফপি’কে বলেছে, ‘আইএস এর শাসনের সময় পুরুষদের লম্বা দাঁড়ি রাখতে হতো। তা না করলে তাদেরকে বিশটি বেত্রাঘাত মারা হতো। ’

শহরের মেয়র হুসেন আলী বলেন, আইএস জিহাদিরা মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর ছত্রছায়ায় অভিযান চালানো ইরাকী বাহিনীর সঙ্গে লড়াই না করে শহর ছেড়ে পালিয়ে গেছে।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে