আপনি আছেন
প্রচ্ছদ > ক্যাম্পাস > ‘ইংরেজি’ দিয়ে শুরু প্রাথমিক সমাপনী পরীক্ষা

‘ইংরেজি’ দিয়ে শুরু প্রাথমিক সমাপনী পরীক্ষা

‘ইংরেজি’ দিয়ে শুরু প্রাথমিক সমাপনী পরীক্ষা

প্রতিচ্ছবি প্রতিবেদক:

সারাদেশে একযোগে আজ রবিবার শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা। এ বছর অংশ নিচ্ছে ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন শিক্ষার্থী। দেশের বাইরে মোট ১২টি কেন্দ্রে ৬টি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বেলা ১১টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর দেড়টা পর্যন্ত।

প্রথম দিনে নেওয়া হবে ইংরেজি পরীক্ষা। এবার প্রাথমিকে ২ হাজার ৯৫৩ জন ও ইবতেদায়ীতে ৩৭৯ জন বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী অংশ নেবে। তবে এই শিক্ষার্থীদের জন্য ২০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হবে। প্রশ্নপত্র ফাঁস এড়াতে পরীক্ষা কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের পরীক্ষা শুরুর ৫ মিনিট আগে প্রশ্নপত্র সরবরাহ করবে এবং কোন পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করা যাবে না বলে নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রথম দিন প্রাথমিক শিক্ষা সমাপনীতে ইংরেজি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শেষ হবে ২৬ নভেম্বর। ছয়টি বিষয়ে প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরে পরীক্ষা হবে। প্রথম দিন সকালে রাজধানীর আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে যাবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

পরীক্ষাকেন্দ্রিক সার্বিক প্রস্তুতি গতকালই সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল। তিনি বলেন, পরীক্ষা সুষ্ঠু, দেখাদেখি ও দুর্নীতিমুক্ত করতে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। এরমধ্যে আছে, পরীক্ষার হলে কোনো শিক্ষক মোবাইল ফোন নিয়ে যেতে পারবেন না।

আর এইচ / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে