আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > বুফনের পর ইতালি ছাড়লেন কোচ ভেনতুরা

বুফনের পর ইতালি ছাড়লেন কোচ ভেনতুরা

বুফনের পর ইতালি ছাড়লেন কোচ ভেনতুরা

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:

সামনের বিশ্বকাপে খেলার হাতছাড়া হওয়ার সঙ্গে সঙ্গে শেষবারের বিশ্বকাপ জয়ের চিহ্নটুকুও বিলীন হয়ে গেছে। জিয়ানলুইজি বুফনের পর অবসরের ঘোষণা দিয়েছেন ড্যানিয়েল ডি রোসি এবং আন্দ্রেয়া বারজায়লি। ২০০৬ বিশ্বকাপজয়ী দলের এই তিন সদস্য ইতালির দুনিয়া শাসনের শেষ চিহ্নটুকু বহন করছিলেন।

বিপর্যয় পরবর্তী প্রতিক্রিয়ায় কাঠগড়ায় তোলা হয় কোচ জান পিয়েরো ভেনতুরা এবং ইতালি ফুটবল ফেডারেশনের প্রধান কার্লো তেভেচ্চিওকে। দু’জনের উপরই চাপ বাড়ছিল সরে যাওয়ার জন্য।

প্রাথমিক শোক সামলে বিপর্যয়ের কারণ খোঁজার দাবিও উঠেছে জোরেসোরে। ইতালিকে দ্রুত ময়নাতদন্তে বসতে হয়েছে। কোচ-সভাপতির কেউ নিজে থেকে সরেননি। তবে বিপর্যয়ের ময়নাতদন্তে প্রথম বলি হয়েছেন কোচ ভেনতুরা। তাকে বরখাস্ত করেছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন। সুইডেনের বিপক্ষে প্লে অফ হারের দুই দিন পর চাকরি হারালেন এই কোচ।

গত ৬০ বছরে এমন লজ্জার সামনে পড়তে হয়নি ইতালিকে। ১৯৫৮ সালে সবশেষ দর্শক হয়ে বিশ্বকাপ দেখতে হয়েছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

প্লে অফে সুইডেনের বিপক্ষে দুই লেগ মিলিয়ে ১-০ গোলে হেরে বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যায় তাদের। এই ব্যর্থতায় কোচ ভেনতুরা নিজে থেকে পদত্যাগ না করায় চাকরি হারানোটা ছিল সময়ের অপেক্ষা। পরে জরুরি বৈঠক শেষে ইতালিয়ান ফুটবল ফেডারেশন নিশ্চিত করেছে তার বরখাস্তের খবর।

এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, ‘এফআইজিসি সভাপতি কার্লো তেভেচ্চিও জরুরি বৈঠক ডেকেছিলেন বিশ্বকাপ বাছাইয়ের ব্যর্থতার পর। যে বৈঠকে সভাপতি প্রথম নির্দেশ দিয়েছেন এখনকার কোচিং স্টাফের সবাইকে ছেড়ে দেওয়ার। এই সিদ্ধান্তের পর ভেনতুরা আর জাতীয় দলের কোচ হিসেবে থাকছেন না।’

ভেনতুরার জায়গায় নতুন সম্ভাব্য কোচদের যে নাম শোনা যাচ্ছে, সেখানে এগিয়ে আছেন বায়ার্ন মিউনিখ থেকে বরখাস্ত হওয়া কার্লো আনচেলোত্তি।

আর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে