আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > অন্ধকারাচ্ছন্ন সভ্যতা, মানুষ বিক্রি হচ্ছে নিলামে

অন্ধকারাচ্ছন্ন সভ্যতা, মানুষ বিক্রি হচ্ছে নিলামে

অন্ধকারাচ্ছন্ন সভ্যতা, মানুষ বিক্রি হচ্ছে নিলামে

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

আধুনিকতার শীর্ষে অবস্থান করে এখনো পৃথিবীতে এমন কিছু কাজ হয় যা সত্যি ভীতির সঞ্চার করে। এখানেই তৈরি হচ্ছে বুদ্ধিদীপ্ত রোবট আর অত্যাধুনিক গেজেটস আবার এখানেই বেচা কেনা হচ্ছে মানুষ। এমন কথা শুনলে নিশ্চয়ই চমকে উঠেবেন আপনিও। লিবিয়ার একটি অখ্যাত স্থানে মানুষ বিক্রি হচ্ছে নিলামে, এমন একটি ভিডিও সহ প্রতিবেদন প্রকাশ করেছে সিএনএন।

 ভিডিওটিতে দেখা যায়, নিলাম পরিচালনাকারী ৮০০, ৯০০, ১০০০, ১১০০ দাম হাঁকছেন। দুই জন মানুষকে বিক্রি করতেই এই নিলাম ডাকা। সেই দুই জনের পরিচয় এখনো বের করতে পারেনি সিএনএন। নাইজেরিয়ার এক ব্যক্তি ফোনে ভিডিওটি ধারণ করেন। নিলামকারী  ‘বড় এবং শক্তিশালী যুবকদের’ একজনকে তার কাছে বিক্রিও করতে চেয়েছিল।

ভিডিওটিতে নিলামকারীদের পক্ষ থেকে বলা হয়, ওই দুজন কৃষিকাজের জন্য খুব শক্ত সমর্থ। ওই ভিডিওতে নিলামকারীদের কাউকে দেখা যায়নি।

সিএনএনের গোপন ক্যামেরায় ধারণ করা হয়েছে আরেকটি ঘটনা। এতে দেখানো হয়, গত মাসে লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে মানুষ বিক্রির জন্য নিলামের আয়োজন করা হয়। এখানেও নিলামে বিক্রি হয় মানুষ। দেশটির কমপক্ষে ৯টি স্থানে এ রকম নিলাম হয়ে থাকে।

আফ্রিকার বিভিন্ন দেশ থেকে হাজারো শরণার্থী সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করে। এ সময় লিবিয়ার সমুদ্র উপকূল দিয়ে যেতে হয় শরণার্থীদের। নিজেদের সব কিছু বিক্রি করে সমুদ্রযাত্রায় যাওয়া শরণার্থীদের অনেকেই গন্তব্যে যেতে পারে। তবে যারা আটকে যান তাদের মধ্য থেকেই শক্ত সামর্থ্য যুবকদের ধরে নিয়ে এই মানুষের নিলাম করা হয়।

সিএনএন আক্রান্ত অনেক ব্যাক্তির সাথে কথা বলতে চাইলেও তারা কথা বলতে রাজি হয়নি।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে