আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ইরানে ভয়াবহ ভূমিকম্পে নিহত ৫৪০, আহত ৮ হাজারের অধিক

ইরানে ভয়াবহ ভূমিকম্পে নিহত ৫৪০, আহত ৮ হাজারের অধিক

ইরানে ভয়াবহ ভূমিকম্পে নিহত ৫৪০, আহত ৮ হাজারের অধিক

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

ইরান-ইরাক সীমান্ত অঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫৪০ ছাড়িয়েছে। স্থানীয় সময় রবিবার রাতে ৭ দশমিক ৩ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে আহত হয়েছে আট হাজারের বেশি মানুষ।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ইরাকে হলেও মৃতের সংখ্যা ইরানেই বেশি দেখা যাচ্ছে। ইরানের রাষ্ট্রীয় টিভি চ্যানেল জানায়, এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৫৪০-এ এসে দাঁড়িয়েছে। এখনো অনেক লোক নিখোঁজ রয়েছে।

কর্তৃপক্ষ উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছে। এ ছাড়া বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা। তবে কাউকেই আর জীবিত উদ্ধার করা সম্ভব নয় বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা। পুরোদমে চলছে আহতদের চিকিৎসা ও রক্তদান কর্মসূচি। তেহরান ব্লাড ট্রান্সফিউসন সেন্টার নেগেটিভ গ্রুপের রক্ত ধারণকারীদের জরুরি ভিত্তিতে রক্তদানের অনুরোধ জানিয়েছে।

ঘরবাড়িগুলো মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় তীব্র শীতে গৃহহীন হয়ে পড়েছে হাজার হাজার মানুষ।

দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লো খামেনি হতাহতদের প্রতি সহমর্মিতা জানিয়েছেন এবং সরকারের সংশ্লিষ্ট সবাইকে এই সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে, আরমেনিয়া, কুয়েত, জর্দান, লেবানন, সৌদি আরব, বাহরাইন ও কাতার থেকেও অনুভূত হয়।

২০১২ সালের পর, ইরানে রোববারের ভূমিকম্পে সবচে’ বেশি প্রাণহানি হয়েছে। ২০০৩ সালে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর বামে ভূমিকম্পে ২৬ হাজার লোক মারা যায়।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে