আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ইরানে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪৫০

ইরানে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪৫০

ইরানে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪৫০

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

ইরান-ইরাক সীমান্ত অঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা চারশ ছাড়িয়েছে। আহত হয়েছে আরও প্রায় সাত হাজার মানুষ। রবিবারে ৭ দশমিক ৩ মাত্রার আঘাত হানা ভূমিকম্পের একদিন পেরিয়ে গেলেও হতাহতের সংখ্যা বেড়েই চলেছে। হতাহতদের উদ্ধার অভিযান সমাপ্তি ঘোষণা করেছে দেশটির জরুরি মেডিক্যাল সার্ভিস। ইরানের রাষ্ট্রীয় টিভি চ্যানেল জানায়, এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৪৫০তে এসে দাঁড়িয়েছে।

ভূমিকম্পে ইরানের ইরাক সীমান্ত সংলগ্ন কেরমানশাহ প্রদেশে সবচেয়ে বেশি প্রাণহানি ও ক্ষয়ক্ষতির খবর জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা। ইরানের অন্তত ১৪টি প্রদেশেও এ ভূকম্পন অনুভূত হয়। এটি মাটির নিচে ২৩ দশমিক ২ কিলোমিটর গভীর পর্যন্ত আঘাত করে।

ভূমিকম্পে প্রায় ৭০ হাজার মানুষের আশ্রয়ের প্রয়োজন হয়ে পড়েছে বলে জানিয়েছে ইরানের একটি দাতব্য সংস্থা।

বেঁচে যাওয়া বাগদাদের তিন সন্তানে জননী মাজিদা আমির বলেন, রাতের খাবার শেষ করে আমি আমার সন্তানদের নিয়ে বসেছিলাম, হঠাৎ দেখলাম ঘরবাড়ি বাতাসের মতো দুলছে। প্রথম ভেবেছিলাম কোনো বোমা বিস্ফোরণ, পরক্ষণেই চারদিক থেকে মানুষজনের ভূমিকম্প চিৎকার শুনতে পাই।

দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লো খামেনি হতাহতদের প্রতি সহমর্মিতা জানিয়েছেন এবং সরকারের সংশ্লিষ্ট সবাইকে এই সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ বিভাগ জানিয়েছে, কুর্দি সরকার-শাসিত সুলাইমানিয়া শহর থেকে ১৩০ কিলোমিটার দূরে হালাবজার কাছে ভূমিকম্প প্রচণ্ড আঘাত হেনেছে।

ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে, আরমেনিয়া, কুয়েত, জর্দান, লেবানন, সৌদি আরব, বাহরাইন ও কাতার থেকেও অনুভূত হয়। এই ভূমিকম্পে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের শহর দিয়ারবাকিরও কেঁপে ওঠে। তবে সেখানে থেকে হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে