আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > বিচারপতি সিনহার পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি

বিচারপতি সিনহার পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি

সুরেন্দ্র কুমার সিনহা

প্রতিচ্ছবি প্রতিবেদক:

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন। আজই সংশ্লিষ্ট কাগজপত্র আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়া হবে বলেও তিনি জানান।

এর আগে গত শনিবার (১১ নভেম্বর) বঙ্গভবনে পৌঁছায় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগপত্র। ওইদিন রাষ্ট্রপতির প্রেস সচিব জানান,  কানাডা যাওয়ার পথে সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনে শুক্রবার (১০ নভেম্বর) প্রধান বিচারপতি রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্রটি জমা দিয়েছেন।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সরকার ও ক্ষমতাসীন দলের তোপের মুখে এক মাসের বেশি ছুটি নিয়ে গত ১৩ অক্টোবর বিদেশে যান বিচারপতি সিনহা। বিদেশ যাওয়ার পর তার বিরুদ্ধে দুর্নীতি, অর্থ পাচার, আর্থিক অনিয়ম ও নৈতিক স্খলনসহ সুনির্দিষ্ট ১১টি অভিযোগ ওঠে। এছাড়া আপিল বিভাগের অন্যান্য বিচারপতিরাও তাঁর সঙ্গে বসতে চান বলেও রাষ্ট্রপতিকে জানান।

প্রধান বিচারপতির ছুটির মেয়াদের শেষ দিন ছিল গত ১০ নভেম্বর। ওদিন তিনি না ফিরে পদত্যাগপত্র পাঠান। বয়স অনুযায়ী ২০১৮ সালের ৩১ জানুয়ারি তার অবসরে যাওয়ার কথা ছিল। কিন্তু পদত্যাগের মধ্যে দিয়ে ৮১ দিন আগেই তার কার্যকাল শেষ হয়। ২০১৫ সালের ১৭ জানুয়ারি দেশের ২১তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন এস কে সিনহা।

প্রধান বিচারপতির পদত্যাগের ঘটনা স্বাধীন বাংলাদেশে এটিই প্রথম। এর আগে ২১ জন বিচারক প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে