আপনি আছেন
প্রচ্ছদ > অপরাধ > ঠাকুরপাড়ায় ভারতীয় সহকারি হাইকমিশনার; তিন দিনে গ্রেফতার ১৩৭

ঠাকুরপাড়ায় ভারতীয় সহকারি হাইকমিশনার; তিন দিনে গ্রেফতার ১৩৭

রংপুরের ঠাকুরপাড়া এলাকায় ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন ভারতীয় সহকারি হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায়

প্রতিচ্ছবি রংপুর প্রতিনিধি:

ফেসবুকে ধর্ম নিয়ে কটুক্তি এবং তার জেরধরে রংপুরের ঠাকুরপাড়া এলাকায় ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন ভারতীয় সহকারি হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায়। এদিকে এ ঘটনায় দায়ের করা দুই মামলায় আরো ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এনিয়ে তিনদিনে গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ১৩৭-এ।

এলাকা পরিদর্শনের সময় তার সঙ্গে কথা বলার চেষ্টা করা হলেও গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি ভারতীয় সহকারি হাইকমিশনার।

সংঘর্ষের ঘটনায় গ্রেফতারকৃতদের মধ্যে ৪ অগ্নিসংযোগকারীকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলেও জানিয়েছেন রংপুর পুলিশ সুপার মিজানুর রহমান। পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি খন্দকার গোলাম ফারুক বলেছেন, অভিযুক্ত টিটু রায়কে ধরতে নারায়নগঞ্জে রংপুর ও পুলিশ হেডকোয়াটারের বিশেষ কয়েকটি টিম কাজ করছে। দ্রুত তাকে গ্রেফতার করলেই মূল ঘটনা উদ্ঘাটিত হবে।

এদিকে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আবু রাফা মোহাম্মদ আরিফ জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এমডি টিটু নামের আইডিটি ফেক। তবে এই ফেক আইডি টিটু রায়ের কিনা তা নিয়ে তদন্ত চলছে। খুব দ্রুতই তদন্ত রিপোর্ট পেশ করা হবে। ক্ষতিগ্রস্থি এলাকা পূনরায় পরিদর্শন করে রংপুর রেঞ্জ ডিআইজি ও তদন্ত কমিটির প্রধান সাংবাদিকদের এসব কথা বলেন।

এদিকে রংপুরে পাগলাপীর সলেয়াশাহ্ ঠাকুরপাড়ার ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করে বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছেন জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদার। তিনি সোমবার ঠাকুরপাড়ায় ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের দেয়া সাক্ষাতকারে এ দাবী জানান। তিনি বলেন, ফেসবুকে ধর্মঅবমাননা নিয়ে একটি গোষ্ঠি হিন্দুদের উপর হামলা চালায় এবং তাদের বাড়িঘরে আগুন লাগিয়ে দেয়। এটা অত্যন্ত নিন্দনীয় কাজ করেছে। যা ভাষায় প্রকাশ করার মত নয়।

রংপুরে পাগলাপীর সলেয়াশাহ্ ঠাকুরপাড়ার ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন রুহুল আমিন হাওলাদার

রুহুল আমিন হাওলাদার আরো বলেন, এটা সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র হতে পারে। হিন্দু মুসলমানদের মধ্যে বিভেদ সৃষ্টির জন্যই এটা করা হয়েছে। তাই আমরা এর বিচার বিভাগীয় তদন্ত দাবি করছি। আমি জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নির্দেশে ঘটনাস্থল পরিদর্শন ও ক্ষতিগ্রস্থদের দেখতে এসেছি। তিনি বলেন, এমন নিন্দনীয় কাজ যারা করেছে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে দোষিদের কঠোর শাস্তি দিতে হবে। যাতে ভবিষ্যতে কেউ এ ধরনের কাজ করতে সাহস পায় না। তিনি বলেন, এ ঘটনায় যেন কোন নিরপরাধ মানুষ হয়রানির শিকার না হয় সেদিকে প্রশাসনকে দৃষ্টি দিতে হবে। তিনি ক্ষতিগ্রস্থদের বলেন, আপনাদের ভয়ের কোন কারণ নেই। পাশে জাতীয় পার্টি রয়েছে। আমাদের পক্ষ থেকে যা যা করা প্রয়োজন আমরা তাই করব।

এসময় তার সঙ্গে ছিলেন, জাপানেতা সুনীল শুভ রায়, এসএম ইয়াসির, কাজী মশিয়ার রহমান, আবদুর রাজ্জাক প্রমুখ। রুহুল আমিন হাওলাদার জাতীয় পার্টির চেয়ারম্যানের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ পরিবারকে ১০ হাজার টাকা করে প্রদান করেন।

ঠাকুরপাড়ার ক্ষতিগ্রস্থদের পূর্নবাসনে কাজ করছে স্থানীয় প্রশাসন। সহযোগিতার হাত বাড়িয়েছে বিভিন্ন সংগঠন।

উল্লেখ্য, টিটুর ফেসবুক স্টাটাসে ধর্মঅবমাননা নিয়ে গত শুক্রবার মুসল্লি ও এলাকাবাসি ঠাকুরপাড়ায় ৮টি বাড়িতে অগ্নিসংযোগসহ ১৫টি বাড়ি ভাংচুর করে। এনিয়ে পুলিশের সাথে মুসল্লি ও এলাকাবাসির সংঘর্ষে ২ জন নিহত ও পুলিশসহ ৬০ জন আহত হয়।

মেরিনা লাভলী / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে