আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > দৃষ্টিজুড়ে শ্রীমঙ্গল

দৃষ্টিজুড়ে শ্রীমঙ্গল

image25শ্রীমঙ্গলের বধ্যভূমি ৭১’:

আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে বেশ সুনাম অর্জন করেছে  বধ্যভূমি ৭১’। একাত্তর সালের মুক্তিযুদ্ধের স্মৃতিবিজরিত বধ্যভূমিতে ২০১০ সালে স্মৃতিস্তম্ভ নির্মাণের পর দর্শনার্থীর পদচারণা বেড়ে গিয়েছে । প্রায় প্রতিদিনই দর্শনার্থীরা আসেন বধ্যভূমি দেখতে। শ্রীমঙ্গলে শহরের ভানুগাছ সড়কে বিজিবি’র সেক্টর হেড কোর্য়াটার সংলগ্ন বটকুঞ্জের নিচ দিয়ে প্রবাহিত ভুরভুরিয়া ছড়ার পাশে এর অবস্থান। সম্প্রতি এখানে পর্যটকদের সুবিধার্থে  নির্মিত হয়েছে ৭১ ফ্রেশ কর্নার’সহ মুক্তিযুদ্ধের ভাস্কর্য মৃত্যুঞ্জয়ী ৭১’।

sreemongal1২০১০ সালের ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিক উদ্ভোধনের পর দৃষ্টিনন্দন স্মৃতিস্তম্ভ ও একাত্তরের স্মৃতি বিজরিত বধ্যভূমিটি দেখতে এবং নিজে দেশের ইতিহাস সম্পর্কে  ধারণা লাভ করতে দর্শনার্থীরা এখানে আসেন।

27310যেভাবে যাবেন:  শ্রীমঙ্গল থেকে ৫-৭ মিনিটের পথ। ইচ্ছে করলে প্রকৃতির হাওয়ার সাথে হেটে হেটে যেতে পারেন। এছাড়াও অটো রিক্সা বা প্রাইভেট গাড়িতে যেতে পারেন।

ডিনস্টন সিমেট্রি:

শ্রীমঙ্গলে আর্কশনীয় একটি স্থান হচ্ছে শতবছরের পুরানো ডিনস্টন সিমেট্রি। এ সিমেট্রি দেখতে প্রচুর পর্যটক আসে এখানে। শ্রীমঙ্গল শহর থেকে ১৫ কিঃমিঃ দূরে রাজঘাট ইউনিয়নের অন্তর্ভুক্ত খেজুরীছড়ায় ফিনলে টি কোম্পানির চা বাগানে এটি অবস্থিত। ১৮৮০ সালে ব্রিটিশরা শ্রীমঙ্গলে এসে বাণিজ্যিকভাবে চা চাষ আরম্ভ করে তখন কাজ করতে এসে বিভিন্ন সময় যেসব ব্রিটিশ নাগরিক মৃত্যুবরণ করেন তাদের সমাহিত করা হয় খেজুরীছড়ার এই ডিনস্টন সিমেট্রিতে। চা বাগানের মাঝে গড়ে তোলা অসাধারণ সাজানো-গোছানো এই সিমেট্রিতে চিরনিদ্রায় শায়িত আছেন ৪৬ জন বিদেশী নাগরিক। যাদের ৪১জনের নাম ও পদবী এখানে খোদাই করা আছে ।

114যেভাবে যাবেন:  শ্রীমঙ্গল শহর থেকে সিএনজি অটোরিক্সা ভাড়া অথবা নির্ধারিত স্ট্যান্ড থেকে জিপে করে পারেন।

মনিপুরী পল্লী:

শ্রীমঙ্গলের রামনগর মনিপুরী পাড়ায় এখনো ঐতিহ্য ধরে রাখার প্রয়াসে বেশ কটি তাঁতে তৈরী হচ্ছে শাড়ি, থ্রি-পিস, ওড়না, ব্যাগসহ নানা ধরনের পণ্য। তাঁত শিল্প সম্পর্কে জানতে এবং তাঁতে কাপড় বুনার প্রক্রিয়া দেখতে চাইলে ঘুরে আসতে পারেন শ্রীমঙ্গলের রামনগর মনিপুরী পাড়ায়।

barguna-rakhainমনিপুরীদের আতিথেয়তা গ্রহন করতে শ্রীমঙ্গল শহর থেকে রিক্সাযোগে সহজেই যেতে পারেন মনিপুরী পাড়াতে। তবে বাংলা সনের কার্তিক মাসের শেষ পূর্ণিমা তিথিতে মনিপুরীদের প্রধান ধর্মীয় উৎসব রাসোৎসব দেখতে চাইলে যেতে পারেন কমলগঞ্জের মাধবপুরস্থ জোড়ামন্ডপ অথবা আদমপুরস্থ মনিপুরী শিক্ষা ও সংস্কৃতি কেন্দ্রে।

manipuri-traditional-maharasalilaযেভাবে যাবেন: ঢাকা / সিলেট থেকে বাস কিংবা ট্রেন এ করে আপনাকে প্রথমেই আসতে হবে শ্রীমঙ্গল শহরে । সেখান থেকে সিএনজি কিংবা রিক্শা যোগে আপনাকে যেতে রামনগর মনিপুরি পাড়ায় । শহর থেকে মনিপুরি পল্লিতে যেতে ভাড়া লাগবে ২০-৩০ টাকা।

সুত্র: শ্রীমঙ্গল ঘুরে এসে রিপোর্ট করেছেন প্রতিচ্ছবি প্রতিনিধি অসমিত অভি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে