আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > কাপড় ও আসবাব থেকে সহজেই দূর করুন চায়ের দাগ

কাপড় ও আসবাব থেকে সহজেই দূর করুন চায়ের দাগ

কাপড় ও আসবাব থেকে সহজেই দূর করুন চায়ের দাগ

প্রতিচ্ছবি ডেস্ক:

চা বাঙালি জীবনের অপরিহার্য পানীয়। হর হামেশা কাপড় বা আসবাবে চা পড়ে গিয়ে কঠিন দাগের সৃষ্টি করে। এতে নষ্ট হয় সৌন্দর্য। তাই কাপড় থেকে চায়ের দাগ উঠানোর কিছু কার্যকরী উপায় থাকছে এই পর্বে।

১। কাপড়ে চা পড়ে যাওয়ার সাথে সাথে শুকনো কিছু দিয়ে মুছে ফেলুন। এর পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। দাগ চলে গিয়ে না থাকলে, পুরো কাপড় কম পক্ষে আধা ঘন্টা ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। সবচেয়ে ভাল হয় যদি সারা রাত ভিজিয়ে রাখা যায়। এবার মাইল্ড কোন ডিটারজেন্ট ব্যবহার করে ধুয়ে ফেলুন।

২। এক লিটার পানিতে এক চা চামচ সাদা ভিনেগার দিয়ে মিশ্রণ তৈরি করুন। এবার কাপড়ে যেখানে দাগ লেগেছে সে অংশে স্প্রে করুন। ১০ মিনিট অপেক্ষা করুন। টিস্যু পেপার ব্যবহার করে ভেজা অংশ শুষে নিন এবং ধুয়ে ফেলুন।

৩। সুতি কাপড়ের ক্ষেত্রে, তিন কাপ সাদা ভিনেগারের সাথে এক কাপ ঠান্ডা পানি মিশিয়ে কাপড়টি সেই দ্রবনে ভিজিয়ে রাখুন। যে অংশে দাগ লেগেছে তা ভালভাবে ঘষে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। যদি দাগ থেকে যায় তবে দাগ লাগানো অংশে খাবার লবণ ব্যবহার করতে পারেন। সাবান ও ড্রায়ার ব্যবহার থেকে বিরত থাকুন। কেননা এর ফলে দাগ স্থায়ীভাবে বসে যেতে পারে। দাগ যদি স্থায়ী হয়ে যায় তবে ব্লিচিং পাউডার সাদা কাপড়ের জন্য এবং রঙিন কাপড়ের জন্য কালারড সেফ ব্লিচ ব্যবহার করুন।

যেসব কাপড় ড্রাই ক্লিন করতে হয় তা পরিষ্কার করতে পেশাদার কারো সাহায্য নিন।

কার্পেট অথবা আসবাবপত্র থেকে দাগ দূর করার ক্ষেত্রে

১। কার্পেটের ক্ষেত্রে, পরিষ্কার কাপড় কিংবা টিস্যু ব্যবহার করে যতটা সম্ভব চা শুষে নিন। অল্প পরিমাণ ঠান্ডা পানি ব্যবহার করুন এবং পূর্বের মত যতটা সম্ভব চা শুষে নিন। দাগ রয়ে গেলে কিছুটা ভিনেগার ব্যবহার করুন এবং ৭ থেকে ১০ মিনিট অপেক্ষা করুন এবং পূর্বের মত যতটা সম্ভব চা শুষে নিন।

২। এক টেবিল চামচ লিকুইড ডিটারজেন্টের সাথে এক টেবিল চামচ সাদা ভিনেগার সাথে দুই কাপ হালকা গরম পানি মিশিয়ে নিয়ে পরিষ্কার কাপড় ব্যবহার করে দাগ অংশে প্রয়োগ করুন। এবং শুষে নিন যতক্ষণ পর্যন্ত না দাগ চলে যায়। শুকানোর পূর্বে ঠান্ডা পানি ব্যবহার করে পুনরায় নিংড়ে নিন।

৩। আসবাবপত্রের ক্ষেত্রে, এক টেবিল চামচ লিকুইড ডিটারজেন্টের সাথে দুই কাপ ঠান্ডা পানি ব্যবহার করে মিশ্রন তৈরি করে স্প্রে করুন এবং পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে