আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারি, থলের বেড়াল প্রকাশ্যে

প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারি, থলের বেড়াল প্রকাশ্যে

পানামা পেপার্সের পর এবার প্যারাডাইস পেপার্স। অ্যাপলবি ফার্মের প্যারাডাইস পেপার্স বহু বিত্তশালী ব্যক্তির গোপন

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

পানামা পেপার্সের পর এবার প্যারাডাইস পেপার্স। অ্যাপলবি ফার্মের প্যারাডাইস পেপার্স বহু বিত্তশালী ব্যক্তির গোপন সম্পদের তথ্য ফাঁস করেছে। জার্মান সংবাদ মাধ্যম ‘জিটডয়েচ সাইতং’ কর্তৃক ফাঁস করা এসব নথিতে নাম আছে বিশ্বের ক্ষমতাধর ও বিত্তশালী ব্যক্তিদের নাম।

প্যারাডাউজ পেপারস কেলেঙ্কারির গোপন নথিগুলো এখন খতিয়ে দেখছে ৬৭টি দেশের ১০০টি মিডিয়া গ্রুপ। এর মধ্যে আছে গার্ডিয়ান, বিবিসির মতো আন্তর্জাতিক গণমাধ্যম।

পানামা পেপারস ও প্যারাডাইজ পেপারসে মূলত ফাঁস হয়েছে কর থেকে বাঁচার জন্য অন্যান্য দেশে বিনিয়োগ করা ব্যক্তিদের আর্থিক কেলেঙ্কারি। কর দিতে হয় না কিংবা খুবই নিম্নহারে কর দেওয়া যায় এমন দেশে বিনিয়োগ করে আর্থিকভাবে লাভবান হতে চান তারা।

কেলেঙ্কারিতে বেরিয়ে এসেছে বিশ্বজুড়ে অনেক রাঘব-বোয়ালের থলের বেড়াল। ইন্ডিয়া টুডের খবর অনুযায়ী, বিশ্বের মোট ১৮০টি দেশের ধনপতিদের নাম রয়েছে এই পেপার্সে। তার মধ্যে নামের ভিত্তিতে ভারত ১৯ নম্বরে। ভারতের মোট ৭১৪ জনের নাম রয়েছে এই প্যারাডাইস পেপার্সে। প্রায় ১৪ কোটি গোপন নথি ফাঁস হওয়ার কাতারে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও আছেন! রয়েছেন ইউরোপে শরণার্থী আশ্রয় দিয়ে ‘মহানায়কে’ পরিণত হওয়া কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও। গণমাধ্যমে প্রকাশ করা তালিকায় রয়েছেন বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন, বলিউড তারকা সঞ্জয় দত্তের স্ত্রী মনিতা দত্ত, কেন্দ্রীয় মন্ত্রী জয়ন্ত সিং।

১৯৯ বছরের আইনী প্রতিষ্ঠান বার্মুডাভিত্তিক অ্যাপলবি। বিপুল সম্পদের মালিকরা কিভাবে কর না দিয়ে তাদের টাকা নিজেদের হাতেই রাখবেন সে বিষয়ে নিজেদের মক্কেলদের পরামর্শ দেয় আইনী প্রতিষ্ঠানটি।

এর আগে পানামা পেপার কেলেঙ্কারির তথ্যও প্রকাশ করেছিল জার্মান সংবাদ মাধ্যম ‘জিটডয়েচ সাইতং’। এবার জিটডয়েচ প্যারাডাইস পেপারসে ফাঁস করে ১৩৪ কোটি নথি।

এন টি

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে